বান্দরবানে রথযাত্রা অনুষ্ঠিত

সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন করছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা।

রথযাত্রা উপলক্ষ্যে আজ মঙ্গলবার (২৩জুন) সকালে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার শুরু হয়। এই উপলক্ষে দিনব্যাপী চলছে হরিনাম সংকীর্তন,বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আরতি কীর্তনসহ নানা আয়োজন।

প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়, রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) নানা অনুষ্ঠানের আয়োজন করেছে ,তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অনুষ্ঠানসূচী ছোট করে এবং গণজমায়েত না করে শুধুমাত্র ধর্মীয় মাঙ্গলিক কর্ম সম্পাদনের মধ্য দিয়ে সনাতনী ধর্মালম্বীরা এই শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উদযাপন করছে।

সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস ,জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর, তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

এসময় বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দিরে বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক জনি সুশীলসহ সনাতন ধর্মালম্বী কিছু সংখ্যাক ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

বান্দরবান কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক জনি সুশীল বলেন, এবারে আমরা করোনা ভাইরাসের কারণে শুধুমাত্র জগন্নাথ দেবের পূজা করলাম এবং সংক্ষিপ্ত আয়োজনে জগন্নাথ দেবকে বালাঘাটা মন্দিরে নিয়ে রাখলাম। তিনি আরো জানান, আগামী ৩০জুন মঙ্গলবার উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।