বান্দরবানে রথযাত্রা অনুষ্ঠিত

NewsDetails_01

সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন করছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা।

রথযাত্রা উপলক্ষ্যে ১২ জুলাই (সোমবার) সকালে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে সামাজিক দুরত্ব নিশ্চিত করে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার শুরু হয়। দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন,বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ,আরতি কীর্তন,পূজা অর্চনাসহ নানা আয়োজন।

NewsDetails_03

প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) নানা অনুষ্ঠানের আয়োজন করে প্রতিবছরই,তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবারে অনুষ্ঠানসূচী ছোট করে এবং গণজমায়েত বেশি না করে শুধুমাত্র ধর্মীয় মাঙ্গলিক কর্ম সম্পাদনের মধ্য দিয়ে সনাতনী ধর্মালম্বীরা এই জগন্নাথদেবের রথযাত্রা উদযাপন করছে।

সনাতন ধর্মালম্বীদের মতে, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর, তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়, জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে প্রতিবছরই বর্ণাঢ্য আয়োজনে রথযাত্রার আয়োজন করে সনাতন ধর্মাবলম্বীরা।

আগামী ১৯ জুলাই (সোমবার) উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।

আরও পড়ুন