বান্দরবানে শারদীয় দুর্গোৎসবের ২৭ টি পুজামন্ডপ

বান্দরবানে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। সনাতনী সম্প্রদায়ের এই শারদীয় দুর্গোৎসব উপলক্ষে জেলার সর্বত্র বইছে আনন্দের বন্যা। সনাতনী সমাজের নারী পুরুষেরা এখন পার করছে ব্যস্ত সময়।

এ বছর বান্দরবান জেলায় ২৭টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। শেষ মুহূর্তে প্রতিমাগুলোকে রাঙাতে শিল্পীরা ছুটে যাচ্ছেন এক মন্ডপ থেকে অন্য মন্ডপে। বান্দরবানের প্রতিটি পূজা মন্ডপেই এখন শেষ সময়ের ব্যস্ততা; চলছে সাজানো-গোছানোর কাজ।

বান্দরবান কেন্দ্রীয় দূর্গাপূজা উদযাপন পরিষদের সভাপতি লক্ষীপদ দাশ জানান, প্রতিবারের মত ব্যাপক আয়োজনে এবারে ও আমরা আমাদের বৃহত্তম এই দূর্গাপূজা উদযাপন করবো। ইতিমধ্যে আমরা আমাদের ব্যাপক প্রস্তুতি নিয়েছি,আশা করি বর্ণিল আয়োজনে আগামী ৪ অক্টোবর হতে সপ্তাহব্যাপী এই দূর্র্গাপূজা বান্দরবানে জাঁকজমকভাবে উদযাপন করা হবে।

বান্দরবানের পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার বলেন,আসন্ন দূর্গাপূজা সুন্দর ও সুষ্ঠভাবে উদযাপনের জন্য আমাদের সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। তিনি আরো বলেন, আমরা জেলার সকল উপজেলার দূর্গাপূজা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে বসে মতবিনিময় সভা করবো এবং সভার সিদ্ধান্ত অনুযায়ী আমরা পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করবো ।

বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গাপূজা উদযাপন পরিষদের তথ্যে জানা যায়,আগামী ৪ অক্টোবর (শুক্রবার) ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে,সন্ধ্যায় বান্দরবান রাজার মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি পূজার শুভ উদ্বোধন,মঙ্গল প্রদীপ প্রজ্জলন ও দেবীর মুখোন্মোচন করবেন। আর এরপরই অনুষ্ঠানে দেবীস্তুতি পাঠ করবেন বাঙ্গালহালিয়া জোতিশ্বর বেদান্ত মঠ ও মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী অভেদানন্দ ব্রহ্মচারী মহারাজ।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে ৬৯ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মো:শাহিদুল এমরান, এএফডব্লিউ, পিএসসি, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা,জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মো:শফিকুর রহমান,কাজল কান্তি দাশ আর অনুষ্টানে সভাপতিত্ব করবেন বান্দরবান শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি লক্ষীপদ দাশ।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই সন্ধ্যা ৭.৩০ ঘটিকায় চট্টগ্রামের শিল্পিদের পরিবেশনায় নৃত্যনাট্য “দূর্গে দুর্গতিনাশিনী” পরিবেশিত হবে এরপরই ৮.৩০ ঘটিকায় সংগীতানুষ্টান “জাগো দশপ্রহরণধারিণী” ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।