বান্দরবানে শিক্ষকদের প্রশিক্ষনের জন্য বিদ্যালয়ে ছুটি ঘোষনা : প্রশিক্ষক নিজেই নিখোঁজ !

প্রাথমিক শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি ও ছাত্র ছাত্রীদের আধুনিক মানের শিক্ষা পাঠের জন্য বান্দরবানে প্রাথমিক বিদ্যালয়ে চলে শিক্ষকদের সাব ক্লাষ্টার প্রশিক্ষন। আর প্রশিক্ষনের জন্য শিক্ষকদের ডেকে বান্দরবান সদর উপজেলার তিনটি সরকারি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ছুটি দিয়ে প্রশিক্ষক নিজেই নিখোঁজ বলে অভিযোগ পাওয়া গেছে।
সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, প্রতি তিনমাস অন্তর প্রাথমিক শিক্ষকদের এই প্রশিক্ষন দেয়া হয়। কিন্তুু আজ শনিবার সাব ক্লাষ্টার প্রশিক্ষন থাকার কথা থাকলে ও বান্দরবান সদরের তিনটি প্রাথমিক সরকারি বিদ্যালয়, বান্দরবান শহর মডেল প্রাথমিক বিদ্যালয়,ডনবস্কো সরকারি প্রাথমিক বিদ্যালয়,বান্দরবান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দেখা যায় ছাত্র-ছাত্রী শুন্য আর শিক্ষকরা বিদ্যালয়ে অলস সময় কাটাচ্ছে।
বান্দরবান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উসংনু মারমা পাহাড়বার্তাকে জানান, প্রতিবার ক্লাষ্টার প্রশিক্ষন এর আগে আমাদের জানানো হয় আর আমরা বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ছুটি দিয়ে বিদ্যালয়ের সকল শিক্ষক প্রশিক্ষনে অংশ গ্রহন করি। তিনি আরো বলেন, গত বৃহস্পতিবার বান্দরবানের সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা অনুকম্পা চাকমা আমাদের জানান,আজ শনিবার শিক্ষকদের সাব ক্লাষ্টার প্রশিক্ষন হবে,আমরা সেই অনুযায়ী গত বৃহস্পতিবার বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের শনিবার বিদ্যালয় বন্ধ থাকার নোটিশ ঘোষনা করি। হঠাৎ ২৩ ফেব্রুয়ারি শুক্রবার বিকালে আমাদের জানানো হয় আমাদের সাব ক্লাষ্টার প্রশিক্ষন অনুষ্টিত হবে না। আর শুক্রবার হওয়াতে ছাত্র-ছাত্রীদের আমরা কিছু জানাতে পারলাম না।
বান্দরবান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক উসংনু মারমা আরো জানান, বিদ্যালয় বন্ধ থাকায় আমাদের প্রায় ৩শত ছাত্র-ছাত্রী পড়ালেখা থেকে বঞ্চিত হল।
বান্দরবান শহর মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো:সোহেল আজাদ পাহাড়বার্তাকে জানান, হঠাৎ করে সিদ্ধান্ত দেয়া হয় প্রশিক্ষন হবে না, আমরা কি করব। আমাদের অনেক অভিভাবক জিজ্ঞাসা করে বিদ্যালয় ছুটি কেন ? আমরা কিছুই বলতে পারছি না।
সুত্রে আরো জানা যায়, সাব ক্লাষ্টার প্রশিক্ষন এর কারণে বান্দরবান শহর মডেল প্রাথমিক বিদ্যালয়, ডনবস্কো সরকারি প্রাথমিক বিদ্যালয়,বান্দরবান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় একহাজারের অধিক ছাত্র-ছাত্রী এক দিনের শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হয়েছে।
এদিকে শিক্ষকদের সাব ক্লাষ্টার প্রশিক্ষন দেওয়ার জন্য বান্দরবান সদরের তিনটি স্কুলের ছাত্র-ছাত্রীদের ছুটি দিয়ে প্রশিক্ষক কোথায় গেল তার সংবাদ পাওয়ায় জন্য বান্দরবানের সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্র্তা অনুকম্পা চাকমাকে কয়েকবার মুঠেফোনে যোগাযোগ করা হলে ও তিনি ফোন রিসিভ করেননি।
এ বিষয়ে বান্দরবান সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা রবীন্দ্রনাথ সাহার সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি পাহাড়বার্তাকে জানান,“ সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা অনুকম্পা চাকমাসহ প্রাথমিক শিক্ষা কর্র্মকর্র্তারা একটি প্রশিক্ষন এ রয়েছে। রবীন্দ্রনাথ সাহা আরো জানান, সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা অনুকম্পা চাকমা বান্দরবানে নতুন যোগদান করেছে এবং আজকে হঠাৎ করে প্রশিক্ষনটা হয়নি এটা আপনারা (সাংবাদিকরা) ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই ধরনের ঘটনা আর কখনই ঘটবে না ”।
বিদ্যালয়ের এক অভিভাবক মো: সোলাইমান অভিযোগ করে জানান, বিদ্যালয় বন্ধ রেখে এই ধরণের সাব ক্লাষ্টার প্রশিক্ষন এর কোন অর্থই নেই, আর ট্রেনিং এর কথা বলে বিদ্যালয় বন্ধ রাখার মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের পাঠদান ব্যাহত হচ্ছে।

আরও পড়ুন
2 মন্তব্য
  1. SD Shadeen বলেছেন

    হা হা হা

  2. Abdul Safur বলেছেন

    সুষ্ট তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত ৷

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।