বান্দরবানে শিশু ও নারীর উন্নয়নে সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বান্দরবানে শিশু ও নারীর উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষে দিনব্যাপী এক প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে। আজ বৃহস্পতিবার (৩অক্টোবর) সকালে বান্দরবান জেলা তথ্য অফিসের আয়োজনে সদর উপজেলার ২ নং কুহালং ইউনিয়ন পরিষদের হলরুমে এই প্রশিক্ষণ অনুষ্টিত হয়।

প্রশিক্ষণে বান্দরবান জেলা তথ্য কর্মকর্তা কে এম খালেদ বিন জামানের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ নিদের্শনা এবং শিশু ও নারীর উন্নয়নে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নোমান হোসেন।

এসময় অন্যান্যাদের মধ্যে কুহালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সানু প্রু মার্মা,মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আতিয়া চৌধুরী,বান্দরবান বেতার কেন্দ্রের সহকারি পরিচালক প্রকাশ কুমার নাথ,অজিত কান্তি নাথ,মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা প্রু মার্মা,কুহালং ইউনিয়ন পরিষদের সচিব মো:সাইফুদ্দিন,ইউনিয়ন পরিষদের সদস্য মংক্যচিং মারমা সহ কুহালং ইউনিয়নের শিক্ষক-শিক্ষিকা,বিভিন্ন ধর্মীয় প্রতিষ্টানের ইমাম,পুরোহিত,বৌদ্ধ ভান্তে,জনপ্রতিনিধিসহ নারী পুরুষেরা অংশ নেয়।

এসময় প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখতে গিয়ে প্রধান অতিথি হিসেবে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নোমান হোসেন বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ । তাদের সঠিকভাবে বেড়ে ওঠতে আমাদের সকলকে সচেতন হতে হবে।

এসময় তিনি আরো বলেন,আমাদের নারীদের সুরক্ষায় কাজ করতে হবে। পথে ঘাটে,মাঠে ময়দানে নারীরা যাতে নিরাপদে চলাচল করতে পারে তার জন্য আমাদের সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: নোমান হোসেন নারী ও শিশুদের যে কোন বিপদে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ফোন করে সহায়তা নেবার জন্য সকলের কাছে অনুরোধ করেন। এসময় তিনি সদর থানার ওসির সহায়তা নেবার জন্য সকলকে দিকনির্দেশনা ও প্রদান করেন।

প্রশিক্ষণে জেলা তথ্য কর্মকর্তা কে এম খালেদ বিন জামান বক্তব্য রাখতে গিয়ে বলেন,বর্তমান সরকার শিশু ও নারীদের উন্নয়নে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। শিশু ও নারীদের সুরক্ষার মধ্য দিয়ে আমাদের আগামী প্রজন্মের সুরক্ষা হবে। শিশু ও নারীদের উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে।

এসময় প্রশিক্ষণে মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্যা,নিরাপদ মাতৃত্ব,স্যানিটেশন,পরিবেশ,মাদক ও জঙ্গীবাদ প্রতিরোধ, যৌতুক, বাল্যবিবাহ প্রতিরোধ এবং জন্ম নিবন্ধন কার্যক্রম সর্ম্পকে প্রশিক্ষণার্থীদের ধারণা দেয়া হয়। দিনব্যাপী এই প্রশিক্ষণে প্রায় অর্ধশত নারী ও পুরুষ প্রশিক্ষণার্থী এতে অংশ নেয় ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।