বান্দরবানে শেষ হলো পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ

“করোনাকালে অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করি, স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানে তিন দিন ব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে শেষ হয়েছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ।

মঙ্গলবার সকালে বান্দরবানের লামা উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে সরই ইউনিয়নের মা ও শিশু কল্যাণ কেন্দ্রে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ এর সমাপনী অনুষ্ঠিত হয় ।

লামা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জোবাইরা বেগম এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা:অংচালু ।

এসময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা ইউএনএফপিএর কর্মকর্তা ধন রঞ্জন ত্রিপুরা,পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল এর ডা:সুমথং মুরং, বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের ডা. ফারজানা আরজু খান,সরই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.ফরিদুল আলম,সরই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো.নুরুল আলম চেয়ারম্যান,মহিলা আওয়ামী লীগের সভানেত্রী খালেদা বেগমসহ পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্বাস্থ্যকর্মীরা।

সমাপনী অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনাকালে অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করে স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করতে হবে । কৈশোরকালীন মাতৃত্বরোধ করা, কিশোর-কিশোরীদের প্রতি সহিংসতা কমাতে হবে । কিশোর-কিশোরীদের অপুষ্টি রোধ করতে হবে এবং পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করে কৈশোরকালীন মাতৃত্ব রোধ করতে সকলকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ৫০জন কিশোরীকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী তুলে দেন অতিথিরা। এসময় সরই ইউনিয়নের বিভিন্ন কিশোর-কিশোরীদের সাথে এক মতবিনিময় সভা ও অনুষ্ঠিত হয় ।

প্রসঙ্গত , গত ৬ ডিসেম্বর থেকে বান্দরবানে এই পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু হয়েছে । আর করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ,আলোচনাসভা,লিফলেট বিতরণ,উঠান বৈঠকের মাধ্যমে কিশোর-কিশোরীদের সচেতনতা বৃদ্ধিসহ নানা সেবামূলক কর্মকান্ডের মধ্য দিয়ে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শেষ হয় ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।