বান্দরবানে ২১৪৫স্বেচ্ছাসেবককে সুরক্ষা ও উদ্ধার সামগ্রী হস্তান্তর

ইউএসএইড-এর অর্থায়নে সক্ষমতা প্রকল্পের মাধ্যমে বান্দরবানের ২হাজার ১শত ৪৫জন স্বেচ্ছাসেবকের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কাছে ব্যক্তিগত সুরক্ষা, অনুসন্ধান ও উদ্ধারের জন্য প্রয়োজনীয় সামগ্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে।

এ উপলক্ষে আজ ২৭ সেপ্টেম্বর (সোমবার) বান্দরবানে রাজার মাঠ সংলগ্ন মিলনায়তনে একটি হস্তান্তর অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা.অংসুইপ্রু মারমা, কারিতাস বাংলাদেশের আঞ্চলিক পরিচালক রিমি সুবাস দাশ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় কার্যালয় এর উপ-পরিচালক শামসুল ইসলাম, রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি অমল কান্তি দাশ, রেড ক্রিসেন্ট ইউনিটের ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম চৌধুরী, কারিতাস বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান আলেকজেন্ডার ত্রিপুরা, বেসরকারি সংস্থা বিএনকেএস-এর নির্বাহী পরিচালক হ্লা সিং নু, রেড ক্রিসেন্ট ইউনিটের ইউনিট লেভেল অফিসার মো.মোশারেফ হোসেন ও সংবাদকর্মীরা।

অনুষ্ঠানে রেড ক্রিসেন্ট যুব স্বেচ্ছাসেবকদের পাশাপাশি বেসরকারি সংস্থা কারিতাসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা তহ্জিংডং ও বিএনকেএস-এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আয়োজকেরা জানান, সক্ষমতা প্রকল্পের সহায়তায় বান্দরবান সদর, লামা, নাইক্ষ্যংছড়ি ও আলীকদম উপজেলার ১২০জন যুব স্বেচ্ছাসেবকদের পাশাপাশি ১৫টি ইউনিয়নের ১২০টি ওয়ার্ডের কমিউনিটি পর্যায়ের ২হাজার ২৫জন রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকদের মাঝে দুর্যোগ ঝুঁকি মোকাবেলার জন্য ১৯ ধরনের ৮হাজার ৯শত ৩৬টি ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী এবং সন্ধান ও উদ্ধার সরঞ্জামাদি বিতরণ করা হবে, প্রাথমিক ভাবে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধন করবেন আর এরপরে বিভিন্ন উপজেলায় এই বিতরণ কার্যক্রম চলবে।

সক্ষমতা প্রকল্পটি বান্দরবানের দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য ২০১৯সাল থেকে কাজ করছে। ইউএসএআইডির অর্থায়নে সিআরএস-এর সার্বিক সহায়তায় প্রকল্পটির মূল বাস্তবায়নকারী সংস্থা কারিতাস বাংলাদেশ, উপজেলা পর্যায়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারী উন্নয়ন সংস্থা তহ্জিংডং ও বিএনকেএস।

অনুষ্ঠানে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এবং কারিতাস বাংলাদেশের যৌথ সমন্বয় কাজের প্রশংসা করেন এবং সকল বেসরকারি সংস্থা ও সরকারি দপ্তরগুলোর সাথে আরো সমন্বয় বৃদ্ধি করার জন্য নির্দেশনা প্রদান করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।