বান্দরবানে ৩৬০০ জন পাবে চীনের সাইনোফার্ম কোভিড ভ্যাকসিন

বান্দরবান সদর হাসপাতালে আগামীকালশনিবার (১৯ জুন) থেকে শুরু হচ্ছে দ্বিতীয় দফায় নতুন করে সাইনো ফার্মের কোভিড ১৯ টিকা প্রদান কার্যক্রম। আজ শুক্রবার সকালে বান্দরবান এসে পৌছেচে সাইনো ফার্মের ৩ হাজার ৬শ সিঙ্গেল ডোজ টিকা। শনিবার সকাল ৮টা থেকে সদর হাসপাতালের ২ টি বুথে প্রদান করা হবে এ টিকা।

স্বাস্থ্য বিভাগ জানায়,শুক্রবার সকালে বান্দরবানে ৩ হাজার ৬ শ চীনের সাইনো ফার্মের সিঙ্গেল ডোজ কোভিড ১৯ ভায়াল এসে পৌছে। শনিবার সকাল ৮ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত বান্দরবান সদর হাসপাতালে দুটি বুথের মাধ্যমে এ টীকা প্রদান কার্যক্রম চলবে। যারা পূর্বে টীকা নেয়ার রেজিষ্ট্রেশন সম্পন্ন করেছে, কিন্ত টীকা নিতে পারেননি তাদেরকে এ টীকা দেয়া হবে।

এছাড়াও টীকা পেতে সুরক্ষা অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। অগ্রাধিকার ভিত্তিতে সরকারী স্বাস্থ্যকর্মী, পুলিশ সদস্য, বিদেশগামী বাংলাদেশী অভিবাসী, সরকারী ও বেসরকারী মেডিকেল এবং ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারী নার্সিং মিডওয়াইফারী সরকারী ম্যাটস এবং সরকারী আইএইচটি শিক্ষার্থী সরকারী বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থী ও জাতীয় গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক সরকারী প্রকল্পের কর্মকান্ডে সম্পৃক্ত কর্মকর্তা ও কমচারী, মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ওয়ার্ড ও পৌরসভার কর্মী ও বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিক।

যারা নিতে পারবেন না ১৮ বছরের কম বয়সী জনগোষ্ঠী গর্ভবতী মা ভ্যাকসিন গ্রহনের সময় জ্বরে আক্রান্ত ব্যাক্তি ভ্যাকসিন জনিত এলার্জির পূর্ব সমস্যা থাকলে প্রথম ডোজ গ্রহনের সময় মারাত্বক পার্শ্বপ্রক্রিয়া অনিয়ন্ত্রিত দীর্ঘমেয়াদি রোগ যেমন, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ স্ট্রোক, যক্ষা, শ্বাসকষ্ট, কিডনী রোগ, ডায়ালিসিস নিচ্ছেন এমন ব্যাক্তি ও ক্যান্সার আক্রান্ত ব্যাক্তির ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিদ্বান্ত গ্রহন গৃহীত হবে।

বান্দরবান জেলার সিভিল সার্জন ডা.অংসুই প্রু জানান, দ্বিতীয় দফায় বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬শ সিঙ্গেল ডোজ সাইনো ফার্ম কোভিড ১৯ টীকার ভায়াল এসেছে। কাল থেকে এ টীকা প্রদান কাযক্রম শুরু হবে। একজনকে একটি ভায়াল প্রদান করা হবে। আগে যারা রেজিস্ট্রেশন করেছে তারা টীকা নিতে পারবে। প্রথম ডোজ দেয়ার ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেয়া হবে।

উল্লেখ্য প্রথম দফায় বান্দরবান জেলায় ১৮ হাজার ২ জন অক্সফোর্ডের অ্যাস্ট্রেজেনিকা টীকা গ্রহন করে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।