বান্দরবান আসন : ফেসবুকে সরব আওয়ামী লীগ, নিরব বিএনপি

বান্দরবান ৩০০ নং আসনে সংসদ নির্বাচনের প্রস্তুতির অংশ হিসাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী লীগের সরব প্রচার-প্রচারণার উদ্দ্যেগ দেখা গেলেও বিএনপিসহ অন্য দলগুলোর প্রচারণা তেমন চোখে পড়ার মতো নয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আওয়ামীলীগ মাঠ পর্যায়ে প্রচারণার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারণাও চালাচ্ছে বেশ জোরেশোরেই। জেলা আওয়ামীলীগসহ সহযোগী সংগঠনগুলো তাদের ফেসবুক পেইজ থেকে সরকারের বিভিন্ন উন্নয়ন বার্তা নিয়ে নৌকা প্রতিকে ভোট দেবার আহবান জানিয়ে বিভিন্ন তথ্যমূলক পোষ্ট দিচ্ছে, আর নেতাকর্মীরা তা শেয়ার করে জনসাধারণের কাছে উন্নয়নের জন্য ফের নৌকায় ভোট দেবার বার্তা ছড়িয়ে দিচ্ছে। নির্বাচনকে সামনে রেখে চলতি মাসে জেলা আওয়ামীলীগ ও ছাত্রলীগ তাদের দলীয় ওয়েব পোর্টাল চালু করলেও দক্ষ জনবল আর তদারকির অভাবে পোর্টালগুলোতে দলীয় ও উন্নয়ন মূলক সংবাদ প্রকাশ, তেমন একটা চোখে পড়ার মতো নয়।
এই ব্যাপারে জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাদেক হোসেন চৌধুরী বলেন, নির্বাচনকে সামনে রেখে উন্নয়ন কর্মকান্ড আরো বেশি তুলে ধরতে ও নৌকার প্রার্থী বীর বাহাদুরকে ভোট দেওয়ার আহবান জানিয়ে প্রচারের ক্ষেত্রে নিত্যনতুন কৌশল অবলম্বন করা হবে।
আরো জানা গেছে, জেলা বিএনপির বর্তমান সভাপতি ম্যম্যাচিং ও সাবেক সভাপতি সাচিং প্রু জেরী আসনটিতে দলীয় মনোনয়ন প্রত্যাশী হলেও গ্রুপিং রাজনীতির কারনে পিছিয়ে যাচ্ছে দলটির প্রচার প্রচারণা। বান্দরবানে বিএনপিসহ দলটির সহযোগী সংগঠনগুলোর নিজস্ব কোন ওয়েব পোর্টাল না থাকলেও দলীয় ও নেতাদের নিজেদের ফেসবুক আইডি থেকে তাদের দলীয় কর্মসূচি নিয়ে বিভিন্ন পোষ্ট দেওয়া হলেও বিএনপিকে ভোট দেবার আহবান জানিয়ে বা আগামীতে দেশের উন্নয়নের জন্য বিএনপির বার্তা কি সেই ধরণের কোন প্রচার প্রচারণা চালাতে চোখে পড়েনি।
সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইতিমধ্যেই ‘নৌকায় ভোট দিন’ উন্নয়নের স্বার্থে নৌকা প্রতীকে বীর বাহাদুরকে ভোট দিন এমন হ্যাশট্যাগ চালু করেছে, ফলে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অন্যান্য সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তা দিয়ে ফেসবুকে নিজের প্রোফাইল পিকচার পরিবর্তন করেছেন। শহরের মোড়ে মোড়ে নৌকায় ভোট দেবার আহবান জানিয়ে শোভা পাচ্ছে উন্নয়ন কর্মকান্ডের বড় বড় ডিজিটাল বিলবোর্ড। আওয়ামী লীগ যেখানে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘নৌকায় ভোট দিন’ হ্যাশ ট্যাগ ব্যবহার করে নিজেদের প্রচারণা চালিয়ে যাচ্ছে, সেখানে বিএনপির দলীয় প্রতিক ‘ধানের শীষে ভোট দিন’ এমন কোনো হ্যাশ ট্যাগ চোখে পড়েনি।
এই ব্যাপারে জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাবেদ রেজা বলেন, আমরা আপাদত নেত্রীর মুক্তির দাবিতে প্রচার চালাচ্ছি। বিএনপি নির্বাচনে অংশগ্রহন করলে,প্রার্থী চূড়ন্ত হলে আমরাও সামাজিক মাধ্যমে প্রচার-প্রচারণায় জোর দিব।
এদিকে জেলার ৭টি উপজেলার বিভিন্ন জনসভায় উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং জঙ্গি ও সন্ত্রাস মুক্ত দেশ গড়তে আগামী নির্বাচনে আবারও নৌকা মার্কায় ভোট চাচ্ছেন আওয়ামীলীগ থেকে টানা ৫বার নির্বাচিত এমপি বীর বাহাদুর উশৈসিং। তবে বীর বাহাদুর এর ফেসবুক একাউন্ট থাকলেও তিনি ফেসবুকে পোষ্ট বা শেয়ার করা থেকে পিছিয়ে আছেন। অন্যদিকে বিএনপির সম্ভব্য প্রার্থী ম্যম্যাচিং এর নামে ফেসবুক একাউন্ট থাকলেও আইডিটি নিজে চালান কিনা সন্দেহ করেন অনেকে, তবে বিএনপির সম্ভব্য প্রার্থী জেরীর আইডি নেই।
অন্যদিকে বান্দরবানে জাতীয় পার্টি, জামায়েত ইসলামী ও আঞ্চলিক রাজনৈতিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) ও ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর রাজনীতি থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের সম্ভব্য প্রার্থীদের প্রচার-প্রচারণা দেখা যাচ্ছেনা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।