বান্দরবান ও রাঙামা‌টির পৌর নির্বাচন ১৪ ফেব্রুয়ারী

প্র‌তিক্ষার অবসান ঘটিয়ে নির্বাচন ক‌মিশনের ৪র্থ ধাপের তফ‌সিলে ঘোষনা হয়েছে। আগামী ১৪ই ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবসের দিনেই দেশের ৫৬টি পৌরসভার সাথে অনু‌ষ্ঠিত হবে বান্দরবান ও রাঙামা‌টি পৌরসভার নির্বাচন। তবে, ব্যালটের বদলে এবারই প্রথমবারের মত ই‌ভিএম পদ্ধ‌তিতে ভোট গ্রহন করা হবে এই পৌরসভায়।

গত রোববার ‌নির্বাচন কমিশন ঢাকার আগারগাওস্থ নির্বাচন ভবনে আনুষ্ঠানিক ব্রিফিংএ পৌরসভা নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করেন। এই নিয়ে চার ধাপে ২০৬টি পৌরসভার তফসিল দেয়া হলো।

সারাদেশে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনের অংশ হিসেবে আগামী ১৪ ফেব্রুয়ারী চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় নির্বাচনে ভোট গ্রহণ। এই ধাপে পৌরসভাগুলোয় নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ জানুয়ারী। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯ জানুয়ারী। আর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২৬ জানুয়ারী বলে জানান নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। আর সকাল ৮টা থেকে বিরতীহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

তফসিল অনুযায়ী, ইভিএম এ ভোট হবে ৩১ পৌরসভায়। এর মধ্যে বান্দরবান ও রাঙামাটিতেও ই‌ভিএম পদ্ধ‌তিতে ভোট নেয়া হবে। বাকী ২৫টি পৌরসভাতে ব্যালটে ভোট হবে।

এদিকে তফ‌সিল ঘোষনার পরপরই বান্দরবান ও রাঙামা‌টির রাজনৈতিক দলের অ‌ফিস, মেয়র ও কাউ‌ন্সিলর প্রত্যাশীসহ স্থানীয়দের মধ্যে ফিরেছে প্রানচাঞ্চল্য।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,রাঙামাটির পৌর নির্বাচনে প্রধান বড় দুই দলের পক্ষে মেয়র পদে মনোনয়ন পেতে আবেদন করেছে দুই ডজন নেতা। এরম‌ধ্যে আওয়ামী লীগের ১১ জন, বিএন‌পির ১৩ জন। তবে, পৌর নির্বাচন নি‌য়ে এখনও পর্যন্ত জাতীয় পা‌র্টি, জেএসএস কিংবা ইউ‌পি‌ডিএফ এর নড়াচড়া চোখে পড়েনি।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।