বান্দরবান পৌরসভায় বন্ধ জন্ম নিবন্ধন সনদপত্র সংশোধন : ভোগান্তি চরমে

হঠাৎ করে বন্ধ রয়েছে বান্দরবান পৌরসভার জন্ম নিবন্ধন সনদপত্রের সংশোধন কার্যক্রম,এতে বিদেশ যাত্রা,চিকিৎসা বা বিদ্যালয়ে ভর্তিরত ১৮টি রাষ্ট্রিয় সুযোগ সুবিধা নিতে ভোগান্তীতে পড়ছে সাধারণ মানুষ। অনুন্নত সার্ভারের কারণে ধীরগতিতে চলছে নতুন নিবন্ধন কার্যক্রমও।

সুত্রে জানা য়ায়, ২০১০ সাল থেকে দেশে শুরু হয় পৌরসভার জন্ম নিবন্ধনের অনলাইন কার্যক্রম। একি সাথে চলতে থাকে পূর্বের সনদপত্রগুলোর অনলাইন হালনাগাদকরণ কিন্তু গত দুই মাস যাবৎ বন্ধ রয়েছে সারাদেশের মত বান্দরবান পৌরসভার জন্ম নিবন্ধন সনদপত্রের সংশোধনের কার্যক্রম, ফলে বিভিন্ন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বান্দরবান পৌরসভার সাধারণ জনসাধারণ।

স্থানীয় বাসিন্দা নুর আলম জানান, আমি গত কয়েক দিন যাবৎ বান্দরবান পৌরসভায় যাচ্ছি আর আসছি কিন্তু কোন কাজই করতে পারছি না। তিনি আরো বলেন, হঠাৎ করে বন্ধ রয়েছে পৌরসভার জন্ম নিবন্ধন সনদপত্রের সংশোধন কার্যক্রম। অফিসে গেলে কর্মচারীরা শুধুই বলে সার্ভার নষ্ট,আর এতে আমাদের ব্যাপক সমস্যা হচ্ছে।

পৌরসভায় জন্ম নিবন্ধন করতে আসা রেহানা বেগম বলেন, আমার পরিবারের এক শিশুর জন্য জন্ম নিবন্ধন করতে এসেছি কিন্তু জন্ম নিবন্ধন করতে না পেরে আমাদের কাজ থমকে গেছে ।

শুধু সনদপত্রের সংশোধন কার্যক্রম নয় নতুন করে জন্ম নিবন্ধন করতে এসে ভোগান্তীতে পড়ছে সাধারণ নাগরিকেরা। সার্ভারের সমস্যার কারণে পৌরসভার কাজ কর্মে রয়েছে ধীরগতি।

বান্দরবান পৌরসভার জন্ম নিবন্ধন কর্মী মফিজুর রহমান বলেন,গত কয়েকমাস ধরে বান্দরবান পৌরসভার অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম প্রায়ই বন্ধ। আমরা কয়েক দিনেই প্রায় ৮শত জন্ম নিবন্ধন ফরম গ্রহণ করেছি বিভিন্ন গ্রাহকের কাছ থেকে,সার্ভার ঠিক হলে আমরা আশা করি গ্রাহকদের এই সেবা দিতে পারবো।

বান্দরবান পৌরসভার জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রস্তুতকারক মো:আবু বক্কর ছিদ্দিক বলেন, আমরা চাই আমাদের কাছে যারা সেবা নিতে আসে তাদের পর্যাপ্ত সেবা দিতে। কিন্তু আমাদের হেড অফিস থেকে আমাদের পৌরসভার জন্ম নিবন্ধন সনদপত্রের সংশোধন কার্যক্রম বন্ধ থাকায় আমরা কাউকে এই ব্যাপরে কোন সেবা দিতে পারছি না।

এদিকে বান্দরবান পৌরসভার কর্তৃপক্ষ বলছে কেন্দ্রীয়ভাবে সার্ভারের আপডেট কার্যক্রম শেষ হলে পৌর বাসিন্দারা আগের মতই সব সেবা পাবে।

বান্দরবান পৌরসভার সচিব মো: তৌহিদুল ইসলাম বলেন,কেন্দ্রীয়ভাবে পৌরসভার সার্ভারের আপডেট কার্যক্রম চলমান রয়েছে,আমরা আমাদের উর্ধতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেছি তারা কখন এই সমস্যা সমাধান হবে সে বিষয়ে আমাদের বিশদ কিছু বলতে পারেনি।

বান্দরবান পৌরসভার ৯টি ওয়ার্ডে প্রায় ৮০ হাজার জনসংখ্যার মধ্যে ইতোমধ্যে বান্দরবান পৌরসভায় অনলাইনে জন্ম নিবন্ধন করেছে ৭৩ হাজার ২শত ৮০ জন ব্যক্তি। আর মৃত্যু সনদপত্র নিয়েছে ৯শত ৯ জন।

৫ বছরের কম শিশুদের জন্য ২৫ টাকা আর তদ্দেধ্যের জন্য ৫০ টাকা জন্ম নিবন্ধন ফি নির্ধারণ করেছে সরকার। স্থানীয় নাগরিকদের দাবি দ্রুত সময়ে পৌরসভার এই সার্ভারের সমস্যা নিরসন করে জনগণকে কাঙ্খিত সেবা দিতে যথাযথ কর্তৃপক্ষ আশু পদক্ষেপ গ্রহণ করবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।