বান্দরবান বিশ্ববিদ্যালয়ের নীতিগত অনুমোদন

ছবি : শিক্ষা মন্ত্রণালয় লগো
বান্দরবান ও রাজশাহীতে আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে বান্দরবান বিশ্ববিদ্যালয় ও শাহ মাখদুম ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়। এ নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো ১০১ এ। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় ও ইউজিসি সূত্র জানায়, নতুন করে অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বান্দরবান বিশ্ববিদ্যালয়টি বান্দরবান সদরে স্থাপন করা হবে। এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হিসেবে রয়েছেন বান্দরবানের এমপি ও পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। তবে তার সঙ্গে স্থানীয় কয়েকজন ব্যবসায়ী রয়েছেন বলে জানা গেছে।
মন্ত্রণালয় সূত্র আরও জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩৬ ধারা অনুযায়ী শিক্ষা কার্যক্রম পরিচালনার প্রতিশ্রুতিতে একই আইনের ৭ এর ১ ও ২ ধারা অনুযায়ী ২৩টি শর্তে সাময়িকভাবে বিশ্ববিদ্যালয় দুটির অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে আছে, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন, কমপক্ষে তিনটি অনুষদ ও ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, শিক্ষার্থীদের জন্য কমন রুম, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো থাকতে হবে। পূর্বানুমোদন ছাড়া বিভাগ খোলা যাবে না। বিভাগে শর্ত অনুযায়ী নির্দিষ্টসংখ্যক পূর্ণকালীন শিক্ষক থাকতে হবে। আচার্যের (রাষ্ট্রপতি) পূর্ব অনুমোদন ছাড়া বিদেশ থেকে বিশ্ববিদ্যালয়ের জন্য তহবিল সংগ্রহ করা যাবে না। আরোপিত শর্তগুলোর ওপর ৩০০ টাকার ননজুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিতে হবে।

সম্প্রতি সরকারপ্রধান বিশ্ববিদ্যালয় দুটি স্থাপনের বিষয়ে নীতিগত সম্মতি দিয়েছেন। এরপর চূড়ান্ত অনুমোদন দিতে প্রধানমন্ত্রীর কর্যালয় থেকে গত ২৯ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে চিঠি পাঠানো হয়। এর প্রেক্ষিতে মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, সরকারের ইচ্ছায় নতুন বিশ্ববিদ্যালয় অনুমোদন দেয়া হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ইউজিসি সরেজমিন পরির্দশন করে প্রতিবেদন পাঠিয়েছে। তার ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ দুটি বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক অনুমোদ দেয়া হয়েছে।

আরও পড়ুন
7 মন্তব্য
  1. U Thowai Nue Marma বলেছেন

    গোড়া পানি না ঢালিয়ে, আগা পানি ঢালা।

  2. Abul Kashem বলেছেন

    বান্দরবন বিশ্ববিদ্যালয়ের সাইন বোর্ড দেখা যাচ্ছে ৩১৪নং সুয়ালক মৌজার ডিসি রুটের মাথায়।আপনারা নিউজে লিখলেন বান্দরবন সদরে হবে।আসলে কোনটা সত্য।

  3. Hemanta Tripura বলেছেন

    Good news for Bandarban and its adjacent area.

  4. Ovi Marma বলেছেন

    গোড়া ঠিক নাই আগা নিয়ে পরে আছে সব ব্যবসা।

  5. Utp Marma বলেছেন

    বান্দরবানে যথেষ্ট স্কুল, কলেজ হয়নি এখনও আবার ইইউনিভার্সিটি! !!!

  6. Ovi Marma বলেছেন

    বিশ্ববিদ্যালয় না করে এইগুলো ঠিক করেন আগে ????

  7. Susanta Tangchangya বলেছেন

    গাছের গোড়ায় পানি ঢালুন, আগাই পানি দিয়ে কোন লাভ হবে,ভাল ফসল হবে না

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।