বান্দরবান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বীর বাহাদুর

বান্দরবান পার্বত্য জেলার একমাত্র বিশ্ববিদ্যালয় ‘বান্দরবান বিশ্ববিদ্যালয়’ এর একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি।

বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা যায়,কাল শনিবার (৩১ আগস্ট) প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বান্দরবান সদর উপজেলার সুয়ালক এলাকায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের তত্ত্ববধানে নির্মিতব্য বিশ্ববিদ্যালয়টির একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর । এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়টির প্রফেসর এ এফ ইমাম আলী।

বান্দরবান বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক নুরুল আবছার জানান, ৬০জন শিক্ষার্থী নিয়ে ছয়টি বিষয়ে একাডেমিক কার্যক্রম শুরু করে বান্দরবান বিশ্ববিদ্যালয়। বর্তমানে বান্দরবান শহরে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চললেও একাডেমিক ভবন নির্মাণ হলে একটি করে বিষয় আস্তে আস্তে স্থানান্তরিত করা হবে।

জানা গেছে, শিক্ষা ক্ষেত্রে বান্দরবানকে এগিয়ে নিতে গতবছর পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির উদ্যোগে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পদক্ষেপ নেওয়া হয়েছিল। এ উদ্যোগে স্থানীয় কয়েকজন সমাজসেবক এগিয়ে আসেন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায়। তাঁদের সমন্বয়ে প্রতিষ্ঠিত হয় ‘বান্দরবান শিক্ষা ও উন্নয়ন ফাউন্ডেশন।’ এই উদ্যোগে পাশে এসে দাঁড়ায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদও।

উভয় প্রতিষ্ঠানের মধ্যে সম্পাদিত যৌথ চুক্তির মাধ্যমে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের স্বপ্নযাত্রা শুরু হয়। সমঝোতা স্মারক অনুযায়ী বান্দরবান শিক্ষা ও উন্নয়ন ফাউন্ডেশন বিনিয়োগের ৭৫ শতাংশ এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ২৫ শতাংশ বহন করবে। সে অনুযায়ী জমি ক্রয় করা হয় এবং ক্যাম্পাস নির্মাণের কাজ শুরু করা হচ্ছে।

বান্দরবান বিশ্ববিদ্যালয় পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, একাডেমিক ভবন নির্মান শেষ হলে বিশ্ববিদ্যালয়টির নবযাত্রার সঙ্গে বান্দরবানবাসীর জীবনে খুলবে স্বপ্নের সহস্র দুয়ার।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।