বান্দরবান বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফরম বিতরণ শুরু

বান্দরবান বিশ্ববিদ্যালয়ে ২০২১ সালে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তির আবেদন ফরম বিতরণ চলছে। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এ বিশ্ববিদ্যালয়ে ৬ টি বিষয়ে ৩০০ জন পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে।

বান্দরবান পার্বত্য জেলায় ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বান্দরবান বিশ^বিদ্যালয়। বান্দরবান শিক্ষা ও উন্নয়ন ফাউন্ডেশন এবং পার্বত্য জেলা পরিষদের মধ্যে সমঝোতা স্মারকের ভিত্তিতে পাবলিক-প্রাইভেট-পার্টনারশীপে (পিপিপি) এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। এর ফলে উচ্চ শিক্ষা অর্জনের পথে একধাপ এগিয়ে যায় বান্দরবানের শিক্ষার্ত্রীরা।

বিশ^বিদ্যালয়টির জন সংযোগ কর্মকর্তা (পিআরও) নোবেল বড়ুয়া বলেন, এ বছর ইংরেজী, গভর্নেন্স এ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, হসপিটালিটি এ্যান্ড টুরিজম ম্যানেজমেন্ট, বেচেলর অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন, কম্পিউটার সায়েন্স এ্যান্ড টেকনোলজি ও স্নাতকোত্তর শ্রেণীতে দুই বছরের এক্সিকিউটিব এমবিএ-তে পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে।

তিনি আরো জানান, উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পাস করা শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। এসএসসি ও এইচএসসি ফলাফলে নুন্যতম যথাক্রমে ২.৫ করে দুই পরীক্ষার ফল মিলে ৫ পয়েন্ট হতে হবে। তবে দুই পরীক্ষার ফলে কোনো একটিতে ন্যুনতম ২.৫ পয়েন্টের কম হলে দুই পরীক্ষার ফল মিলে ৬ পয়েন্ট হলেও বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করা যাবে।

এদিকে স্নাতকোত্তর শ্রেণীতে দুই বছরের এক্সিকিউটিব এমবিএ-তে স্নাতক (সম্মান) ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ডিগ্রী অর্জনকারী যে কেউ ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রতিটি বিষয়ে ৫০ জন করে ৩০০ জন পরীক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। সু-পরিসর ডিজিটাল শ্রেণী কক্ষ, জেলা সদরে মহিলা হোস্টেল ব্যবস্থা, ছাত্রছাত্রীদের জন্য পরিবহন সেবাসহ সব ধরনের অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে। মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের (বিএইচডিসি) শিক্ষা বৃত্তির ব্যবস্থা রয়েছে।

প্রসঙ্গত, বান্দরবান-কেরানীহাট (কেবি) সড়কের সুয়ালক ইউনিয়নে প্রাকৃতি ঘেরা মনোরম পরিবেশে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের নির্মাণ কাজ চলমান রয়েছে। ভর্তি আবেদন ফরম জেলা শহরের অস্থায়ী ক্যাম্পাস ভবন থেকে সংগ্রহ করা যাবে।

বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.bubban.edu.bd ও ফেসবুক পেইজ https://web.facebook.com/Bandarban-University-338555723539934

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।