বান্দরবান রাজ বিহারে আচরীয় মহাপূজা

রাজ বিহারে দেশনা দেওয়া হয় উ প ঞা জোত মহাথেরো
বান্দরবান রাজ বিহারে (খিয়ংওয়া কিয়াং) শুক্রবার হাজারো পুণ্যার্থীর মহামিলনে আচরীয় মহাপূজা উৎসব অনুষ্ঠিত হয়েছে । আচরীয় পূজায় মূলত দায়ক-দায়িকার পারস্পরিক মিথস্ক্রিয়া ও ধর্মীয় গুরুদের বৌদ্ধনীতি সম্পর্কে দেশনা দেওয়া হয়। বিশ্ব বুদ্ধ শাসন সেবক সংঘের উদ্যোগে আয়োজিত এ উৎসবে প্রার্থনা, আলোচনা সভাসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয় ।

এ সময় ভক্তদের উদ্দেশ্য ধর্ম দেশনা দেন স্বর্ণমন্দিরের প্রতিষ্ঠাতা ও রাজগুরু (রাজবিহারের অধ্যক্ষ) উ প ঞা জোত মহাথেরো (প্রকাশ উচহ্লা ভান্তে) । আজ দুপুরে বিহার থেকে শোভাযাত্রা বের করা হয়, শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে ফের বিহারে এসে শেষ হয়। এসময় ধর্মীয় পতাকা নিয়ে হাজার হাজার পূর্ণার্থী অংশগ্রহন করেন। শোভাযাত্রার কারনে বান্দরবান শহরের প্রধান সড়ক ঘন্টা ব্যাপি যানজটের কবলে পরে।

২৯তম এ উৎসব উপলক্ষে গত বৃহস্পতিবার থেকে রাঙামাটি, খাগড়াছড়ি, চট্টগ্রাম, কক্সবাজারসহ বিভিন্ন স্থানের ধর্মপ্রাণ বৌদ্ধ নারী-পুরুষ বান্দরবানে আসতে থাকেন। এ সময় ২৮ বুদ্ধ, ১০ অনাগত বুদ্ধ, ৮০ জন অগ্রমহাশ্রাবক ও মহাশ্রাবকবৃন্দের সহ আর্য বিদ্যাধর গুরুবৃন্দের উদ্দেশ্য মহাপূজানুষ্ঠান করা হয় ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।