বান্দরবান শহরে বিভিন্ন প্রাণীর অবাধ বিচরণ নিরুৎসাহিত করতে অভিযান

পর্যটন নগরী বান্দরবান শহরকে পরিচ্ছিন্ন শহর হিসাবে গড়ে তুলতে সৌন্দর্য বর্ধণের অংশ হিসাবে প্রাণীদের অবাধ বিচরণ নিরুৎসাহিত করতে মোবাইল কোর্ট গরু, ছাগলসহ বিভিন্ন প্রাণীকে আটক এবং রাস্তায় মালামাল রাখার দায়ে প্রাথমিক সতর্কতা হিসাবে জরিমানা করা হয়েছে।

আজ বুধবার সকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল হাসান এর নেতৃত্বে স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বান্দরবান শহরের বিভিন্ন রাস্তায় বাঁধন ছাড়া গরু, ছাগল অবাধ বিচরণের ফলে যানবাহন এবং পর্যটকসহ পথচারী চলাচলে বিঘ্ন ঘটে, যা রাস্তায় যানজট সৃষ্টি করে এবং দুর্ঘটনা ঘটায়। রাস্তাঘাটে এরূপ গরু-ছাগলের অবাধ বিচরণ নিরুৎসাহিত করার লক্ষ্যে স্থানীয় সরকার পৌরসভা আইন ২০০৯ এর ১০৮ ধারা অনুযায়ী রাস্তায় বিচরণরত ১ টি গরু, ২টি গরুর বাছুর এবং ৪টি ছাগল আটক করে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য পৌরসভায় প্রেরণ করা হয়।

আরো জানা গেছে, সরকারি রাস্তা দখল করে গৃহ নির্মাণ সামগ্রী (ইট সিমেন্ট রড) রাখার দায়ে এবং বিভিন্ন দোকানদার তাদের দোকানের মালামাল রাস্তার উপর রেখে রাস্তা সংকুচিত করায় বিভিন্ন ব্যক্তিকে সতর্কতার অংশ হিসাবে আড়াই হাজার টাকা জরিমানা করা হয় এবং তা তাৎক্ষণিক অপসারণ করার ব্যবস্থা করা হয়।

এই ব্যাপারে বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল হাসান জানান, জেলা শহরকে সুন্দর ভাবে গড়ার লক্ষ্যে আমাদের এই অভিযান সামনেও অব্যাহত রাখা হবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।