বান্দরবান ২য় শ্রেণির জেলা !

রাঙামাটি ও খাগড়াছড়ি প্রথম শ্রেণি

সরকার দেশের ৬৪ জেলার শ্রেণি হালনাগাদ করেছে, আর এই ক্যাটাগরিতে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলাকে ‘এ’শ্রেণিতে উন্নীত করে হালনাগাদ করা হলেও বান্দরবানের স্থান ২য় শ্রেণি।

গত ৬ আগস্ট ২০২০ তারিখে মন্ত্রি পরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখা হতে উপসচিব মোঃ শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়।

পরিপত্র অনুযায়ী দেশের ৬৪ জেলার শ্রেণি প্রকাশসহ পার্বত্য জেলা রাঙামাটিকে ‘এ শ্রেণিতে ও বান্দরবান জেলাকে ‘বি’ শ্রেণিতে এবং খাগড়াছড়ি পার্বত্য জেলাকে ‘এ’ শ্রেণিতে উন্নীত হালনাগাদ দেখানো হয়। পরিপত্রে সিনিয়র সচিব, সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার (সকল) কে হালনাগাদ জেলার শ্রেণি অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়।

প্রসঙ্গত: ১৯৮৩ সালের ৭ নভেম্বর খাগড়াছড়ি জেলা ঘোষিত হয়। অন্যদিকে ১৯৮১ সালের ১৮ এপ্রিল তৎকালীন লামা মহকুমার ভৌগোলিক ও প্রশাসনিক সীমানাসহ সাতটি উপজেলার সমন্বয়ে বান্দরবান পার্বত্য জেলা হিসেবে আত্মপ্রকাশ করলেও খাগড়াছড়ি জেলা প্রথম শ্রেণির জেলা হিসাবে স্বিকৃতি পেলো। জেলা হিসাবে বান্দরবান আগে গঠিত হলেও বান্দরবান ২য় শ্রেণির জেলা ঘোষনায় জেলাটির সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করেছে।

এই ব্যাপারে বান্দরবান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর বলেন, সরকারী ভাবে বান্দরবান বি ক্যাটাগরির জেলা। আমি বান্দরবান সদর উপজেলার উপজেলা চেয়ারম্যান হিসেবে বিষয়টিকে কোন ভাবে ধারণ করতে পারছিনা। এ বিষয়ে আমরা তীব্র প্রতিবাদ জানায়।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।