বিজ্ঞানচর্চা বাড়াতে রাঙামাটিতে শুরু হয়েছে ২ দিনব্যাপী বিজ্ঞান মেলা

NewsDetails_01

বিজ্ঞানের প্রতি নতুন প্রজন্মকে অনুরাগী করতে রাঙামাটিতে শুরু হয়েছে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা। এতে তুলে ধরা হয়েছে খুদে বিজ্ঞানীদের নানা আবিষ্কার। যা দেখে অনুপ্রাণিত হচ্ছে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা। আয়োজকরা বলছেন, বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার প্রজন্মের মাঝে ছড়িয়ে সমৃদ্ধ দেশ গড়ার লক্ষে এ আয়োজন।

বিজ্ঞান, প্রযুক্তি ও নৈতিকতা একসুত্রে গাঁথা” এই প্রতিপাদ্যে ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদ চত্তরে আজ রবিবার (১২ নভেম্বর) সকালে উদ্বোধন করা হয় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা। রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মামুন প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন।

প্রধান অতিথি মোঃ মামুন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞানমনস্ক জাতি গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে ও সাধারণ মানুষের কল্যাণে কাজে লাগানো হচ্ছে। তিনি আরো বলেন, আধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে বিজ্ঞান গবেষণার প্রসার ও প্রচারে কাজ করছে সরকার।

NewsDetails_03

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন বলেন, প্রতি বছরের মত এবছরও শিক্ষার্থীদের উৎসাহিত করতে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে। বিজ্ঞানমনস্ক মানুষ নানারকম কুসংস্কার থেকে দুরে থাকে। বিজ্ঞানসম্মত ধ্যান ধারনায় নতুন নতুন সৃষ্টিতে নিজেকে ব্যতিব্যস্ত রাখার চেষ্টা করে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, মেলায় বিজ্ঞানের প্রতি তরুণ প্রজন্মের অংশগ্রহণই দেশকে উন্নতির দিকে নিয়ে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন এর সভাপতিত্বে উপজেলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, দুর্গেশ্বর চাকমা বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার বিপুল বণিক।

আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ মেলা ঘুরে দেখেন। সদর উপজেলা প্রশাসনের আয়োজনে মেলায় মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৮টি স্টল অংশ গ্রহণ করে।

আরও পড়ুন