বিবর্ণ কাউখালীর ডাবুয়া বৃক্ষ ভানুপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবাস

রাঙামাটি জেলার কাউখালী উপজেলার দূর্গম পাহাড়ি এলাকায় অবস্থিত ডাবুয়া বৃক্ষভানুপুর উচ্চ বিদ্যালয়। চট্টগ্রাম জেলার রাউজান, খাগড়াছড়ি জেলার বর্মাছড়ি ও রাঙামাটি জেলার কাউখালী সীমান্তে অবস্থিত। ১৯৯২ সালে স্থাপিত এই বিদ্যালয়ে ছাত্রাবাস থাকলে ও দীর্ঘ ২৬ বছর হতে যাচ্ছে। বছরের পর বছর মেরামতের অভাবে প্রায় জরা জীর্ণ হয়ে পড়েছে, ফলে এখন এই ছাত্রাবাসে ছাত্ররা থাকতে পারছেনা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৭ এপ্রিল প্রবল কালবৈশাখীর ঘূর্ণিঝড় ও শীলা বৃষ্টিতে ছাত্রাবাসের বেশ কয়েকটি টিন খুলে যায়। টিনের চাল ফুটো হওয়ার কারনে ছাত্রাবাসটির ভিতরে প্রবেশ করলে আকাশ চোখে পরে। পাশাপাশি দুটি আধা-পাকা ঘরের মধ্যে একটিতে দুইজন শিক্ষক অন্যটিতে শিক্ষার্থী থাকে। চলতি বছর পাহাড়ি অঞ্চলের ২০ জনের অধিক শিক্ষার্থী আছে। এখন প্রতিদিন বৃষ্টি হওয়ায় শিক্ষার্থীরা পড়েছে চরম বিপাকে।
শিক্ষাত্রীরা জানান, দ্রæত সংস্কার করা না হলে আগামী বর্ষা মৌসুমে কোন ভাবেই এই ছাত্রাবাসে শিক্ষার্ত্রীরা থাকতে পারবেনা, তাই দ্রæত ছাত্রাবাসটি সংস্কার করা প্রয়োজন।
এই ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবজ্যোতি চাকমা বলেন, আর্থিক সংকটের কারণে আমরা দ্রুত মেরামতের কাজ করতে পারছি না। তবে জাইকাতে মেরামতের জন্য আবেদন করেছি, এখনো অনুদান পাওয়া যায়নি। তিনি আরো বলেন, দ্রæত ছাত্রাবাস মেরামত করার জন্য সরকারের কাছে অনুরোধ জানান।

আরও পড়ুন
Loading...