বিলাইছড়িতে আন্তর্জাতিক নারী দিবস পালিত

বিলাইছড়িতে আন্তর্জাতিক নারী দিবস
আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষ্যে রাঙ্গামাটির বিলাইছড়িতে র‌্যালি ও আলোচনা সভার অয়োজন করা হয়। দিবসটি উদযাপন উপলক্ষ্যে বুধবার সকালে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা আয়োজন করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে শিল্পকলা একাডেমী প্রদক্ষিন শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মু.ইকরামুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অমৃত সেন তঞ্চঙ্গ্যা। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাক্য প্রিয় বড়ুয়া, সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ তাজুরুল ইসলাম ও সহকারী শিক্ষক লিসা পাংখোয়া ও সিআইপিডি’র ব্রাঞ্চ ইনচার্জ সুজন কুমার তঞ্চঙ্গ্যা প্রমূখ।

অপর দিকে, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির উদ্যোগে দিবসটি উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এ উপলক্ষ্যে সকালে লঞ্চধাট হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিলাইছড়ি বাজার এলাকা এবং থানা প্রদক্ষিন শেষে শিল্পকলা একাডেমী সামনে এসে শেষ হয়।

র‌্যালি শেষে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির উপজেলা শাখার সভাপতি অরুনা দেবী চাকমার সভাপতিত্বে শিল্পকলা একাডেমি হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনসংহতি সমিতি জেলা কমিটির সদস্য কানন কুসুম তঞ্চঙ্গ্যা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শুভ মঙ্গল চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান শ্যামা চাকমা।

এতে অন্যদের মধ্যে এমপির প্রতিনিধি বীরোত্তম তঞ্চঙ্গ্যা, শিপু চাকমা, বিলাইছড়ি ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান, কেংড়াছড়ি ইউপি চেয়ারম্যান অমরজীব চাকমা, উপজেলা যুব সমিতির সভাপতি আলোময় তঞ্চঙ্গ্যা, পিসিপি’র সভাপতি মিলন কুসুম তঞ্চঙ্গ্যা ও চন্দ্র লাল চাকমা প্রমূখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তরা বলেন, পার্বত্য চট্টগ্রামের নারীরা বৈষম্যের স্বীকার হচ্ছে। পার্বত্য চুক্তি বাস্তবায়ন না করে পার্বত্য এলাকায় নারী অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাই বক্তারা চুক্তি বাস্তবায়নের মধ্যে দিয়ে পার্বত্য চট্টগ্রামে নারী অধিকার প্রতিষ্ঠার দাবি জানান।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।