‘বিশেষ পর্যটন জোন’ গঠনের প্রস্তাব বাতিলের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ

87beeae976f5a4d46ef89d67cc444a4f-57cfe3a95fd0cবিশেষ পর্যটন এলাকা গড়ে তোলার নামে সরকার খাগড়াছড়ি জেলার আলুটিলা ও ঝর্ণা টিলায় পাহাড়িদের ভূমি বেদখলের চেষ্টা চালাচ্ছে অভিযোগ তুলে পানছড়িতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে স্থানীয় পাহাড়িরা। বুধবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে পানছড়ি উপজেলার কলেজ গেট এলাকায় মুনী মন্দির প্রাঙ্গণে ভূমি রক্ষা কমিটি’র ব্যানারে সমাবেশ করে তারা।

পানছড়ি উপজেলা ভূমি রক্ষা কমিটির সভাপতি ভূমিধর রোয়াজা’র সভাপতিত্বে সমাবেশে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রত্না তঞ্চঙ্গ্যা, ১নং লোগাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রত্যুত্তর চাকমা, বাংলাদেশ মারমা ঐক্য পরিষদের উপদেষ্টা মংশি মারমা ও মৌজা প্রধান অরুণ জয় রোয়াজাসহ অনেকে বক্তব্য রাখেন।

সমাবেশ থেকে বিশেষ পর্যটন জোন গঠনের প্রস্তাব বাতিলের দাবি জানিয়ে বক্তারা বলেন, ‘মাটিরাঙ্গা উপজেলার আলুটিলা ও তৈকাতাং মৌজায় এবং জেলা সদরের গোলাবাড়ি মৌজায় প্রায় ৭’শ একর পাহাড়ি জমিতে অবৈধভাবে পর্যটন কেন্দ্র নির্মাণের পাঁয়তারা করছে সরকার। প্রস্তাবিত জমিতে বিশেষ পর্যটন জোন গঠন করা হলে জেলার দুটি উপজেলার ৫১৮টি পাহাড়ি পরিবার নিজ জমি ও বাস্তুভিটা থেকে উচ্ছেদের শিকার হবে।’

এসময় সমাবেশে আলুটিলা ভূমিরক্ষা কমিটিসহ, স্থানীয় জনপ্রতিনিধি, হেডম্যান ও কারবারিরা উপস্থিত ছিলেন। পরে খাগড়াছড়ি-পানছড়ি সড়কে মিছিল করে তারা।

আরও পড়ুন
Loading...