বুদ্ধ মূর্তির বয়সকাল নির্ধারণে কুমিল্লার প্রত্নতাত্ত্বিকরা আসবেন রাজগুরু বৌদ্ধ বিহারে

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানিয়েছেন, কতিথ আছে হাজার বছরের পুরোনো বুদ্ধমূর্তি বিহারে আছে। যদি বিহারে হাজার বছরের পুরোনো মূর্তি থেকে থাকে তাহলে এটি রাষ্ট্রীয় সম্পদ। এ সম্পদ রক্ষা করা সকলের দায়িত্ব । এরইমধ্যে বুদ্ধমূর্তির বয়সকাল নির্ধারণে কুমিল্লার প্রত্নতাত্ত্বিকদের চিঠি দেওয়া হয়েছে ।

আজ শনিবার (১৬মে) দুপুরে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে উপঞঞাযোত মহাথের (উচহ্লা) এর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পাদনের লক্ষ্যে আয়োজিত কমিটির সভায় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে প্রত্নতাত্ত্বিকরা আসতে পারছেন না । তবে ওনারা আসবেন বলে জানিয়েছেন । আর যদি বিহারে হাজার বছরের পুরোনো বুদ্ধ মূর্তি থেকে তাকে তাহলে এটি আমাদের জন্য অনেক বড় সম্পদ । সরকারও এটা রক্ষার্থে গুরুত্ব দিবে ।

তিনি আরো বলেন, বিহারের কোন কিছুই যেন চুরি না যায় সেজন্য পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য, বোমাং রাজপরিবার এবং বৌদ্ধ ভিক্ষুদের প্রস্তাবে রাজগুরু বৌদ্ধ বিহার সিলগালা করে দেয়া হয়েছে। এছাড়াও বিহারের কি কি সম্পদ আছে সবগুলোর একটি তালিকাও তৈরি করা হয়েছে। কারণ এর আগে বিহারের অনেক গুরুত্বপূর্ণ সম্পদ চুরি হয়ে যায় ।

যথাযথ কর্তৃপক্ষের কাছে বিহারের চাবি হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।