বৃষ্টি নামলেই রাঙামাটিতে ঈদের জামাত স্ব-স্ব মসজিদে

NewsDetails_01

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, সারাদেশে ঈদের আগে ও পরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তথ্যমতে বৃষ্টি নামলেই রাঙামাটিতে এবারের ঈদের জামাত হবে স্ব-স্ব মসজিদে। তবে, রাঙামাটি ঈদ জামাত ব্যবস্থাপনা কমিটি শহরে ৫টি প্রধান ঈদ জামাতের প্রস্তুতিও নিয়ে রেখেছে।

ঈদ-উল ফিতর উপলক্ষে রাঙ্গামাটি জেলা প্রশাসনের আয়োজিত প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান এতে সভাপতিত্ব করেন।

NewsDetails_03

জানা গেছে, এবারের ঈদ উল ফিতর উপলক্ষে প্রতিবছরের মত এবারও রাঙামাটি শহরে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তারমধ্যে তবলছড়ি কেন্দ্রিয় ঈদ জামাত অনুষ্ঠিত হবে কোতয়ালী থানা ঈদগাঁ মাঠে। ঈদের জামাত হবে সকাল ৮টায় ও ৯টায় দুটি, রিজার্ভ বাজার পুরাতন কোর্ট বিল্ডিং মাঠে সকাল ৯টায় ১টি (সর্বশেষ খবরে রিজার্ভ বাজার সংশ্লিষ্ট সকল মসজিদে ঈদ জামাত পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে), বনরুপা আদালত ভবন প্রাঙ্গণে সকাল ৮টা ও ৯টায়, ভেদভেদী আমানতবাগ মাঠে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি ও পুরানপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া, আবহাওয়া অনুকুলে না থাকলে স্ব-স্ব মসজিদে ঈদের জামাতের প্রস্তুতি নিয়ে রেখেছে সংশ্লিষ্ট ব্যবস্থাপনা কমিটি।

করোনার মহামারীর কারণে ২০২০ ও ২০২১ সালে সীমিত আকারে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছিল। এবার ঈদ উল ফিতরকে উৎসবমূখর করে তুলতে ঈদ জামাতের এলাকাকে সুসজ্জিত করার ব্যবস্থা নিতে পৌরসভা ও ইসলামিক ফাউন্ডেশনকে দায়িত্ব দেয়া হয়েছে।

এছাড়া ঈদের জামাতের জন্য নির্বাচিত স্থানে মুসল্লীদের অজু করার জন্য পানি ব্যবস্থা নিশ্চিত করতে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগকে দায়িত্ব দেয়া হয়েছে এবং ঈদের দিন ঈদ জামাতের জন্য নির্ধারিত স্থানগুলোতে প্রয়োজনে সময়মত পানি ছিটানোর জন্য সব ব্যবস্থা গ্রহণের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে অনুরোধ জানানো হয়। অন্যদিকে, ঈদের দিন এবং তারপরে রাঙামাটি শহরের আইন শৃঙ্খলা রক্ষার জন্য সার্বক্ষণিক সতর্কাবস্থা জোরদার করতে পুলিশ প্রশাসনকে দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া জরুরী অবস্থা মোকাবেলায় ফায়ার সার্ভিস, হাসপাতাল, পুলিশ ও বিজিবি কর্তৃপক্ষকে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

আরও পড়ুন