বৃৃষ্টিপাত বাড়ায় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়েছে

সচল আছে ৪ টি ইউনিট

দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র রাঙামাটির কাপ্তাই হাইড্রোলিক পাওয়ার স্টেশনে বিদ্যুৎ উৎপাদন কিছুটা বেড়েছে। চলতি সপ্তাহে কাপ্তাই সহ লেকের আশেপাশে বৃষ্টিপাত হওয়ায় এই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে বলে জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার এটিএম আবদুজ্জাহের।

তিনি জানান, রুলকার্ভ অনুযায়ী শনিবার সকাল ৯ টা পর্যন্ত কাপ্তাই লেকে পানির পরিমান ছিল ৮৪.১৭ ফুট মীনস সি লেভেল ( এমএসএল)। ফলে এই কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ২ নম্বর ইউনিট বাদে বাকি ৪ টি ইউনিট হতে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। তৎমধ্যে ১ নং ইউনিটে ৩০ মেগাওয়াট, ৩ নং ইউনিটে ৩৫ মেগাওয়াট, ৪ নং ইউনিটে ৩০ মেগাওয়াট এবং ৫ নং ইউনিটে ৩০ মেগাওয়াট’সহ সর্বমোট ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে । বর্তমানে মেরামতের জন্য ২ নং ইউনিট বন্ধ আছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুমের দায়িত্ব প্রাপ্ত প্রকৌশলী জানান, গত সপ্তাহে যেখানে গড়ে প্রতিদিন ১শ মেগাওয়াটের নীচে বিদ্যুৎ উৎপাদন হতো বর্তমানে কাপ্তাই লেকে পানির পরিমান কিছুটা বৃদ্ধি পাওয়ায় বিদ্যুৎ উৎপাদন বেড়েছে।

প্রকৌশলীরা জানান, কাপ্তাই লেকে পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল এবং ৫টি ইউনিট হতে বিদ্যুৎ উৎপাদন করা যায় ২৩০ মেগাওয়াট।

প্রকৌশলীরা জানান, বর্ষা মৌসুমে এই বছর বৃষ্টিপাত কম হচ্ছে ফলে সব গুলো ইউনিট স্বাভাবিকভাবে সচল রেখে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।