প্রগতি খীসার ‘বেদনার পদাবলী’র পাঠ উন্মোচন

PROGOTIIপার্বত্য চট্টগ্রামের বিশিষ্ট কবি ও সংস্কৃতিকর্মী প্রগতি খীসার ‘বেদনার পদাবলী’ কবিতাগ্রন্থের পাঠ উন্মোচন ও সঙ্গীতানুষ্ঠান উপলক্ষে জুম ঈসথেটিকস্ কাউন্সিলের (জাক) সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সাংস্কৃতিক সংগঠন সুর নিকেতন ও জুম ঈসথেটিকস্ কাউন্সিলের যৌথ উদ্যোগে জাক কার্যালয়ে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন সঙ্গীত শিল্পী মনোজ বাহাদুর গুর্খা এবং প্রধান আলোচক ছিলেন কবি শিশির চাকমা।

জুম ঈসথেটিকস্ কাউন্সিলের সভাপতি অ্যাডভোকেট মিহির বরণ চাকমার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কবি মৃত্তিকা চাকমা, কবি শ্যামল তালুকদার, বিশিষ্ট লেখক চাঁদ রায়, সাংবাদিক হরি কিশোর চাকমা, সুশীল প্রসাদ চাকমা, চাথোয়াই মারমা, হিমেল চাকমা, উচিংসা রাখাইন কায়েস, প্রদীপ চৌধুরী, সহযোগি অধ্যাপক বিপম চাকমা,কন্ঠশিল্পী পঠন চাকম্সাহ রাঙামাটির শিল্পী,সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব , সংস্কৃতি জগতের কর্মী ও সংগঠকরা।

অনুষ্ঠানে কবি প্রগতি খীসার কাব্যগ্রন্থ বেদনার পদাবলীর বেশকিছু কবিতা পাঠ করে কবিতাসমুহের ভাষা, ভাবরস, প্রকৃতি, পরিবেশ, প্রতিবেশ, ধর্ম, সমাজ, জাতীয়তাবাদ, পাহাড়ী জীবন ও প্রকৃতির পাশাপাশি জাতীয় ও আর্ন্তজাতিক নানা বিষয়ে কবি প্রগতি খীসার বাস্তব জ্ঞান ধ্যান ধারণার ভুয়সী প্রশংসা করেন আলোচকরা।

কবির লেখা পাহাড় আর পাহাড় নেই, ফিরে এসো রাধামন, বেদনার পদাবলী ইত্যাদি কবিতায় কবির চিন্তা, চেতনা, মননশীলতা, পাহাড়ের প্রকৃতি ও জীবনের প্রতি কবির মমত্ববোধ ইত্যাদি বিষয়ে চুলছেড়া বিশ্লেষণ ও প্রাণবন্ত আলোচনা সভায় উপস্থিত সকলকে অভিভুৃত করে। ইতিপুর্বে কবি প্রগতি খীসার আরো দুটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে বলে সভায় জানআনো হয়। বেদনার পদাবলী কাব্যগ্রন্থ প্রকাশনার মধ্যে নিয়ে পার্বত্য চট্টগ্রামের সাহিত্য জগতে কবি প্রগতি খীসার পথচলা আরো গতিময় হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন সভায় উপস্থিত সাংবাদিক, লেখক, কবি, সাহিত্যিক ও সংস্কৃতি জগতের বোদ্ধারা।
আলোচনা শেষে কবি প্রগতি খীসা ও কবি মৃত্তিকা চাকমার রচিত গান পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান মাতিয়ে তোলেন তরুণ সংগীত শিল্পী ক্রিস্টিনা চাকমা, স্বরূপা চাকমা, অনামিকা দে ও প্রধান অতিথি মনোজ বাহাদুর। তাদের মনকাড়া গানে মোহিত হন নবীন-প্রবীণ শিল্পী, সাহিত্যিকেরা। কবি মৃত্তিকা চাকমা রচিত চাকমা গান বাঝি বেই বেই, বাঝি বেই বেই জায় দে গানের সুর ও ছন্দ মুগ্ধ করে শ্রোতাদের। অনামিকা দে’র কন্ঠে পুরোনো দিনের গান এবং কবি প্রগতি খীসা রচিত একটি চাকমা গান পরিবেশন করে উদীয়মান শিশু শিল্পী স্বরূপা চাকমা সঙ্গীতানুষ্ঠানকে আনন্দময় ও ছন্দময় করে তোলে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।