বৈসাবি উৎসবকে ঘিরে বর্ণিল আয়োজন রাজস্থলীতে

রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের প্রধান সামাজিক প্রাণের উৎসব বৈসাবি। প্রতি বছরের ন্যায় এবছরেও উৎসবকে ঘিরে পাহাড়ী পল্লীগুলোর ঘরে ঘরে চলছে উৎসবের আমেজ। গত ২দিন ধরে উপজেলা ৩টি ইউনিয়নের এলাকার ভিত্তিক নানা কর্মসূচীর মধ্য দিয়ে উৎসবটি পালন করা হচ্ছে।
আজ শুক্রবার সকাল ৮ঘটিকার সময় বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে বৈসু বর্ণাঢ্য শোভাযাত্রা এবং বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থা, রাজস্থলী অঞ্চল কমিটি, উপজেলা তঞ্চঙ্গ্যা শিল্পগোষ্ঠি ও তঞ্চঙ্গ্যা ছাত্র/যুব সংসদ এর উদ্যোগে বিষু আনন্দ র‌্যালী বের হয়। র‌্যালী ২টি উপজেলার উত্তর দক্ষিণ দিক প্রদক্ষিণ করে স্ব স্ব সামাজিক অনুষ্ঠানে মিলিত হয়। র‌্যালীতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান উথিনসিন মারমা, নির্বাহী অফিসার মোঃ মুশফিকুর রহমান, জেলা পরিষদের সদস্য চানমনি তঞ্চঙ্গ্যা, রাজস্থলী থানার অফিসার ইনচার্জ এস.এম মাহাবুবুল আলম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি উবাচ মারমা, সহ-সভাপতি রবার্ট ত্রিপুরা, মহিলা এমপি প্রতিনিধি লংবতি ত্রিপুরা, এমপি প্রতিনিধি সুভাষ চন্দ্র বাচ্চু, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পুচিংমং মারমা, ইউপি চেয়ারম্যান সুশান্ত তঞ্চঙ্গ্যা, সাবেক চেয়ারম্যান দীপময় তালুকদার, ইউপি সদস্য সরস্বতি ত্রিপুরা প্রমুখ।
শোভাযাত্রায় তঞ্চঙ্গ্যা সম্প্রদায় ও ত্রিপুরা সম্প্রদায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বর্ষবরণ ও বিদায় উৎসবে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসুক, মারমা সম্প্রদায়ের মাহা সাংগ্রাই, তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিষু এবং চাকমা সম্প্রদায়ের বিজু উৎসবকে ঘিরে নাচ-গান ও ঐতিহ্যবাহী খেলাধুলাসহ সাপ্তাহ ব্যাপী নানা আয়োজনের প্রস্তুতি নিয়েছে আদিবাসীরা।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।