ভুটানের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি ডিসেম্বরে : বাণিজ্য সচিব

বাণিজ্য সচিব ড. মো: জাফর উদ্দীন বলেছেন, বাংলাদেশের সাথে ভুটানের এই প্রথম মুক্ত বাণিজ্য চুক্তি হতে যাচ্ছে। ডিসেম্বরে এই চুক্তি স্বাক্ষরিত হবে । বাংলাদেশের ও ভুটান দু’দেশের মধ্যে বিনাশুল্কে পণ্য আমদানি রপ্তানিসহ নানা সুবিধা পাবে যা প্রথম মুক্ত বাণিজ্য চুক্তি।’

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুরে বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক মো : শফিউল আলম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড.মো:জাফর উদ্দীন।

এসময় আরো উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানী) মো: ওবায়দুল আজম,বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড.নাজনীন কাউসার চৌধুরী,বান্দরবানে অতিরিক্ত পুলিশ সুপার মো : রেজা সরোয়ার, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর।

এসময় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে সচিব ড.মো: জাফর উদ্দীন আরো বলেন, পার্বত্য জেলা বান্দরবানে দিন দিন চা চাষের সম্ভাবনা বাড়ছে । তারই ধারাবাহিকতায় পার্বত্য এলাকার চা চাষীদের কল্যাণে বাংলাদেশ চা বোর্ড কাজ করছে । আমরা চাই বান্দরবানের চা সারাদেশের জন্য একটি ব্যান্ড হয়ে দেশের বাইরে রপ্তানী করতে।

অনুষ্ঠানে বান্দরবান চা চাষী কল্যাণ সমিতির সভাপতি মংক্যচিং চৌধুরী, সমিতির সাধারণ সম্পাদক ইয়াকুব শিকদার,বান্দরবান প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনু,সাধারণ সম্পাদক মিনারুল হক, বাংলাদেশ চা বোর্ড এর বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক সুমন শিকদারসহ চা ব্যবসায়ী ও চাষীরা উপস্থিত ছিলেন।

এসময় সচিব আরো বলেন, বান্দরবানে চা চাষের এবং চায়ের একদিন সুদিন আসবে । বান্দরবানের চা পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানি করার মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করবে দেশ । এছাড়াও চা চাষ করে আত্মসামাজিক অবস্থার পরিবর্তন হবে ।

সভা শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড.মো:জাফর উদ্দীন বাংলাদেশ চা বোর্ড এর আয়োজনে বান্দরবান সদর উপজেলার স্যারন পাড়ায় ‘দাওথন’ ক্ষুদ্রতায়ন চা বাগানে চা চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেন ।

পরে চা বোর্ড পরিচালিত ‘ ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল ’ আয়োজিত বান্দরবান পার্বত্য জেলার চা চাষীদের জন্য প্রুনিং,প্ল্যাকিং,রোগবালাই ও পোকামাকড় দমন এবং বিভিন্ন আন্তপরিচর্যা বিষযক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।