ভূমি কমিশন সংবিধানকে অক্ষুন্ন রেখেই কাজ করবে : খাগড়াছড়িতে বিচারপতি আনোয়ার-উল-হক

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার উল হক এর সাথে বাঙ্গালী নেতৃবৃন্দের মতবিনিময়
পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার উল হক এর সাথে বাঙ্গালী নেতৃবৃন্দের মতবিনিময়
পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সংশোধিত আইনে রীতি-নীতি, পদ্ধতি যা-ই থাকুক না কেন, দেশের প্রচলিত সংবিধানকে অক্ষুন্ন রেখে কাজ করবে কমিশন, এমন কথা জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার উল হক। শুক্রবার বেলা ১০টার দিকে খাগড়াছড়ি সার্কিট হাউজের ভিআইপি লাউঞ্জে জেলার বাঙ্গালী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বাঙ্গালী নেতৃবৃন্দকে কমিশনের কার্যক্রমের উপর আস্থা ও বিশ্বাস রাখার অনুরোধ করে কমিশন চেয়ারম্যান বলেন, কমিশন দেশের প্রচলিত সংবিধানকে অক্ষুন্ন রেখেই কাজ করবে। ভূমি কমিশন রাতারাতি ভূমি বিরোধের নিষ্পত্তি করতে পারবেনা উল্লেখ করে তিনি আরো বলেন, কাজ করার জন্য সময় ও অনুকূল পরিবেশ দরকার। তাই কমিশনকে কাজ করার সুযোগ দিন। তারপরই কমিশনের কাজের মুল্যায়ন করবেন।

কমিশন চেয়ারম্যান সরকারের নয়, আইনের প্রতিনিধিত্ব করছেন এমন মন্তব্য করে কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার উল হক বলেন, আপনাদের কোন অভিযোগ থাকলে তা লিখিত আকারে আমার মাধ্যমে সরকারকে জানান। সংশোধিত কমিশন আইনে চেয়ারম্যানের ক্ষমতা খর্ব করা হয়নি বলেও জানান তিনি। মতবিনিময় সভায় বাঙ্গালী নেতৃবৃন্দ কমিশনে বাঙ্গালীদের প্রতিনিধিত্ব না থাকায় শঙ্কা প্রকাশ করে, সংশোধিত আইনটি বাতিল করে বাঙ্গালীদের স্বার্থ রক্ষায় প্রতিনিধিত্ব নিশ্চিত করে আইন সংশোধনের অনুরোধ জানান।

মতবিনিময় সভায় খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো: রফিকুল আলম, খাগড়াছড়ি জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো: রইছ উদ্দিন, কমিশনের সচিব ও জেলা যুগ্ম ও দায়রা জজ রেজাউল করিম, রেজিস্ট্রার সোয়েব খান, জেলা জজ আদালতের আইনজীবি এ্যাড. মঞ্জুর মোর্শেদ, এ্যাড. মো. জসিম উদ্দিন মজুমদার, ব্যবসায়ী হাজী মো: রফিক উদ্দিন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ নেতা মো: মাঈন উদ্দিন ও এস এম মাসুম রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো: রফিকুল আলম পার্বত্য চট্টগ্রাম ভ‚মি বিরোধ নিষ্পত্তি কমিশনসহ পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদে যোগ্যতার ভিত্তিতে বাঙ্গালী প্রতিনিধি রেখে সম-অধিকার নিশ্চিত করার আহবান জানান।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।