ভূমি বিরোধ নিষ্পত্তির জন্যই স্বতন্ত্র কমিশন: বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল-হক

বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল-হক
বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল-হক
পার্বত্য ভূমি কমিশন কারো বিচার করবে না, বিরোধের নিস্পত্তি করবে এমন মন্তব্য করে সকলকে ভূমি কমিশনের উপর আস্থা রাখার আহবান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল-হক। রাষ্ট্রের নাগরিকের জন্যই সরকার এমন মন্তব্য করে তিনি বলেন, রাষ্ট্র পক্ষপাত না করেই পার্বত্য চট্টগ্রামের ভূমি বিরোধ নিষ্পত্তির জন্যই স্বতন্ত্র কমিশন গঠন করেছে।
বৃহস্পতিবার দুপুরের দিকে খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ কমিশনের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। কাউকে শঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ক্ষতিগ্রস্থদের আবেদনের প্রেক্ষিতে কমিশন উভয় পক্ষের (পাহাড়ী ও বাঙ্গালী) সাথে কথা বলে তদন্ত করে সিদ্ধান্ত দিবেন। প্রয়োজনে কাউকে পূর্ণবাসন করতে হলেও সরকার তা করবে।
কমিশনের কার্যক্রম নিয়ে যারা কথা বলছেন তাদেরকে আশ্বস্ত করে কমিশন চেয়ারম্যান বলেন, কমিশনে যারা সদস্য হয়ে আসবেন তারা শুধুমাত্র কমিশনের সদস্য হিসেবে কথা বলবেন। তাই বিরোধীতা না করে কমিশনের কার্যক্রমকে সহযোগীতা করার আহŸানও জানান তিনি।

চেয়ারম্যানের ক্ষমতা খর্ব করা হয়নি উল্লেখ করে কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল-হক আরো বলেন, সংখ্যাগরিষ্ঠতার মতামতের ভিত্তিতে চেয়ারম্যান সিদ্ধান্ত দিবেন। চেয়ারম্যানই সংখ্যাগরিষ্ঠতার মতামতকে প্রাধান্য দিবেন।

প্রসঙ্গত, ২০১৪ সালের সেপ্টেম্বরে কমিশনের চর্তুথ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল-হক।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Mobarok Hossain বলেছেন

    এটা কখনো সন্ভব হবেনা কারন ভুমি দখলবাজদের দলে লোক জন বেশি থাকে তখন তাহাদেরকে দিয়ে প্রমান করবে তখন প্রকৃত মালিক তার মালিকানা হারাবে

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।