ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের ব্যাপারে আমরা খুবই সচেতন : সন্তু লারমা

পার্বত্য জেলার ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের ব্যাপারে আমরা খুবই সচেতন এমনটাই মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা ।

সোমবার দুপুরে বান্দরবান সার্কিট হাউজে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের তৃতীয় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি’র (জেএসএস) সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা ।

বৈঠকে উপস্থিত ছিলেন, কমিশনের চেয়ারম্যান আনোয়ার উল হক,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা, বোমাং রাজা উ চ প্রু, চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান কংজরি চৌধুরী, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংশৈপ্রু ।

সন্তু লারমা আরো বলেন,ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের অভ্যন্তরীণ অনেক সমস্যা রয়েছে । পার্বত্য জেলাগুলোতে ভূমি কমিশনের শাখা অফিস, কমিশনে পর্যাপ্ত জনবল নিয়োগ এবং কমিশনের বিধিমাল প্রণয়ন সহ বিভিন্ন সমস্যা সমাধানে সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন এমনটাই আশা করছেন সন্তু লারমা।

জানা যায়, তৃতীয় সভায় বিগত সভার কার্যবিবরণী অনুমোদন হয় এবং কমিশনের ভূমি বিরোধ সংক্রান্ত আবেদনপত্রের শুনানী ও নিষ্পত্তির বিষয়ে কার্যপদ্ধতি নিরুপণ নিয়ে আলোচনা হয় ।

এদিকে, ভূমি কমিশনের চেয়ারম্যান আনোয়ার উল হক সাংবাদিকদের বলেন, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের তৃতীয় সভা ফলপ্রসূ হয়েছে । জনবল এবং পর্যাপ্ত বাজেট পেলেই ভূমি কমিশনের শুনানির কাজ শুরু হবে ।

তিনি আরো জানান, বান্দরবানে ৪হাজার ৫ শত ৬৫ টি, রাঙ্গামাটিতে ৯হাজার ৯শত ৪০ টি এবং খাগড়াছড়িতে ৮ হাজার ৩ শত ৭৩টি ভূমি সমস্যার আবেদনপত্র জমা পড়েছে ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।