ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাস্তবায়ন থেকে সরকারকে সরে আসার আহবান

32 copyপার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাস্তবায়ন থেকে সরকারকে সরে এসে তা বাতিলের দাবি জানিয়েছে পার্বত্য ভূমি রক্ষা আন্দোলন নামের একটি সংগঠন। পার্বত্যবাসীর ভূমির অধিকার বাস্তবায়নের লক্ষে গঠিত এ সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে শনিবার সকালে রাঙামাটির একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংগঠনের আহবায়ক জাহাঙ্গীর আলম মুন্না লিখিত বক্তব্য পাঠ করেন। বক্তব্য রাখেন এডভোকেট আবচার আলী, মোঃ জাহাঙ্গীর কামাল। সাংবাদিক সম্মেলনে বলা হয় ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন পাশের আগে পার্বত্য চট্টগ্রামের সকল সম্প্রদায়ের মানুষের মতামত নেয়া হয়নি। তাই এই আইনের মাধ্যমে কাজ করলে পার্বত্য চট্টগ্রামে ভূমি সংক্রান্ত বিরোধ ও সংঘাত আরো বেড়ে যাবে।
এদিকে, ৪ সেপ্টেম্বর রাঙামাটিতে অনুষ্টিতব্য পার্বত্য ভূমি কমিশনের বৈঠকের প্রতিবাদে রবিবার তিন পার্বত্য জেলায় সকাল সন্ধ্যা হরতাল আহবান করেছে পার্বত্য চট্টগ্রামের পাঁচ বাঙ্গালী সংগঠন। হরতালের সমর্থনে শনিবার দুপুরে রাঙামাটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে আলাদা সাংবাদিক সম্মেলন করে পার্বত্য গণ পরিষদ। সংগঠনের চেয়ারম্যান এডভোকেট পারভেজ তালুকদার এতে লিখিত বক্তব্য পাঠ করেন।
পার্বত্য গণ পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট পারভেজ তালুকদার বলেন,এই আইন পাশ হয়েছে বাঙালি উচ্ছেদের জন্য। আরাকানে হাজার বছর ধরে রাজত্ব করেছে মুসলিম শাসকরা। সেই আরাকানের মুসলিম রোহিঙ্গাদের আজ নাগরিকত্ব নেই, তারা আজ আরাকান হতে বিতাড়িত। এই আইন পার্বত্য বাঙালী জনগণকে ১৯৭৭ সালের পর যারা পার্বত্য চট্টগ্রামে এসেছেন তাদের ভূমির অধিকার কেড়ে নিতে পাস করা হয়েছে। ৮ লক্ষ বাঙালীকে রোহিঙ্গাদের পরিণতি ভোগ করতে এই আইন করা হয়েছে।
আগামীকালের হরতাল সফল করতে পাবর্ত্যবাসীর প্রতি আহবান জানানো হয় সাংবাদিক সম্মেলন থেকে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।