ভ্রমণ সহায়ক কিছু অ্যাপ

064c493bda7e2225e4007a14fb88b5d9-57f106ceaccf7ভ্রমণ যদি আপনার নেশা হয় কিংবা আপনাকে যদি বিভিন্ন কাজের জন্য দেশের বাইরে যেতে হয় তাহলে বিভিন্ন দর্শনীয় জায়গা সম্পর্কে আগেই একটু জেনে নেওয়া ভালো। এছাড়া ভ্রমণের জন্য সহায়ক অন্যান্য বিষয় সম্পর্কেও জানতে হবে। এতে করে আপনি বেশ আয়েশে ঘুরতে পারবেন এবং সম্পূর্ণভাবে ভ্রমণ উপভোগ করতে পারবেন।
প্রযুক্তির এই যুগে ভ্রমণকে অনেক সহজ করে তোলার জন্য রয়েছে বিভিন্ন অ্যাপ। সেগুলো আপনার স্মার্টফোনে ইনস্টল করে আপনি এ সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান অর্জন করে নিতে পারবেন। আসুন দেখে নিই সেরকম কিছু অ্যাপ-
গুগল ম্যাপস: গুগল ম্যাপ এমন একটি অ্যাপ যেটা ছাড়া বর্তমানে ঘুরাঘুরি চিন্তাই করা যায় না। নতুন কোনও জায়গায় যাওয়ার সময় সম্ভাব্য সব রাস্তা এটা দেখিয়ে দেয়। ফলে কেউ রাস্তা না চিনলেও সমস্যা নেই। গুগল ম্যাপই তাকে নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেবে। এছাড়া এই অ্যাপটিতে রয়েছে গণপরিবহন, হোটেল, পেট্রোল পাম্প ইত্যাদি সম্পর্কিত তথ্য।
এক্সই কারেন্সি: যারা নিয়মিত বিদেশে যাতায়াত করেন তাদের জন্য এই অ্যাপটি বেশ উপকারী। এক্সই কারেন্সি দিয়ে পৃথিবীর যেকোনও দেশের কারেন্সি সম্পর্কে ধারণা পাওয়া যায়। অ্যাপটি নিজে থেকেই নিয়মিত আপডেট হয়। ফলে এর হিসাব অনেকটাই সঠিক থাকে।
ট্রিপ-অ্যাডভাইজার: ট্রিপ অ্যাডভাইজার অত্যন্ত জনপ্রিয় একটি ভ্রমণ অ্যাপ। এটা দিয়ে হোটেল রেটিংস, ইউজার রিভিউ, ফ্লাইট সম্পর্কিত তথ্য, যেসব দর্শনীয় জায়গায় আপনি যেতে পারেন ইত্যাদি বিষয়ে তথ্য দেওয়া আছে। আপনি চাইলে এখান থেকে প্রয়োজনীয় সাহায্য নিয়ে ঘুরতে বের হতে পারেন।
গুগল ট্রিপস: সম্প্রতি এই অ্যাপটি উন্মুক্ত করা হয়। পরবর্তী ছুটি আপনি কোথায় কাটাতে পারেন, সেখানে আপনি কিভাবে যাবেন, গিয়ে কী করবেন এসব বিভিন্ন নির্দেশিকা অ্যাপটিতে দেওয়া আছে। ফলে ছুটি কাটাতে যাওয়ার আগে একবার অন্তত অ্যাপটি দেখে যেতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।