মহাপিন্ড দান অনুষ্ঠানে মুখরিত বান্দরবানের জনপদ

পিন্ডদান অনুষ্ঠানে অর্থ এবং ধর্মীয় উপকরণ দান করছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি । ছবি : ইয়াছিনুল হাকিম চৌধুরী ।
ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং নানান আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হয়েছে বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মহাপিন্ড দান অনুষ্ঠান। শনিবার সকালে শহরে উজানী পাড়া রাজগুরুবিহার থেকে তিন শতাধিক বৌদ্ধ ভিক্ষু শহরে বিভিন্ন জায়গায় প্রদক্ষিণ করে ভক্তদের কাছ থেকে ধর্মীয় বিভিন্ন উপকরণ দান গ্রহণ করেন। এতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি অর্থ এবং ধর্মীয় উপকরণ দানের মাধ্যমে এর আনুষ্ঠানিকতা শুরু করেন।
ধর্মীয় উপকরন দানে অপেক্ষমান ভক্তরা । ছবি : রাহুল বড়ুয়া ছোটন ।
এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়সহ আরো অনেকে । প্রতিবছর কঠিন চীবর দান অনুষ্ঠান শেষে হওয়ার সাথে সাথে পরের দিন এই অনুষ্ঠানটি পালিত হয়। বিভিন্ন এলাকার বৌদ্ধ ভিক্ষুরা একটি নির্দিষ্ট বিহারে জড়ো হয়ে খাবারের সংগ্রহে বের হয়। এ সময় ভক্তরা খাবারের পাশাপাশি নগদ অর্থ, বিভিন্ন ফল এবং ধর্ম প্রার্থনার উপকরণ দান করে থাকে। এটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে মহাপিন্ড দান অনুষ্ঠান হিসেবে পরিচতি। শেষে ভিক্ষুদের শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে সকলের সুখ শান্তি প্রার্থনা করেন ভক্তরা।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Mong Ting Marma Mong বলেছেন

    saaaaado saaaaaado saaaaaado

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।