মাছ শিকারে কাপ্তাই লেকে ৩ মাসের নিষেধাজ্ঞা

রাঙামাটির কাপ্তাই লেকে আগামী শুক্রবার (১ মে) থেকে তিন মাসের জন্য সব ধরনের মৎস্য শিকার নিষিদ্ধ হচ্ছে।

লেকে মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের ধারাবাহিকতায় চলতি বছরের ৩০ জুলাই পর্যন্ত পূর্ণ তিন মাস কাপ্তাই লেকে মাছ শিকার নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

রাঙ্গামাটি জেলা প্রশাসন থেকে জারি করা লেকের মৎস্য শিকারের নিষেধাজ্ঞায় জানানো হয়, ‘কাপ্তাই লেকে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, নতুন পোনা হ্রদে অবমুক্ত করে সেসব পোনা মাছের সুষম বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরার লক্ষ্যে ১মে’ ২০২০ থেকে ৩০ জুলাই’ ২০২০ পর্যন্ত তিন মাস কাপ্তাই লেকে সব ধরনের মাছ আহরণ, বিপনন বন্ধ থাকবে। এই সময়ে কাপ্তাই লেকে মাছ শিকার করে যারা যারা জীবিকা নির্বাহ করেন সেসব জেলেদের সরকারীভাবে খাদ্য সহায়তা প্রদান করা হবে।’

উল্লেখ্য, দেশের বৃহত্তম কাপ্তাই লেকের আয়তন ৬৮ হাজার হেক্টরেরও বেশি। রাঙ্গামাটি পার্বত্য জেলা এবং খাগড়াছড়ি জেলা জুড়ে এই লেকের বিস্তৃতি। দেশের মিঠাপানির সবচেয়ে বড় মাছের উৎস এই লেক। এখানে মাছ শিকার ও বিপণনের মাধ্যমে প্রত্যেক্ষ ও পরোক্ষভাবে জীবিকা নির্বাহ করেন কয়েক লাখ পরিবার।

১৯৫৮ সালে কাপ্তাইয়ে কর্ণফুলী নদীতে বাঁধ দিয়ে দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ফলে বৃহৎ এই কৃত্রিম লেকের সৃষ্টি হয়।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।