মাটিরাঙ্গায় জগন্নাথ দেবের রথযাত্রা

ধর্মীয় আনুষ্ঠানিকতা এবং ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথযাত্রা মহোৎসব।

আজ শুক্রবার (১ জুলাই) বিকালের দিকে মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দির পরিচালনা কমিটির উদ্যোগে বর্ণাঢ্য রথযাত্রার উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব।

এসময় মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক, মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হেমেন্দ্র ত্রিপুরা, আওয়ামী লীগ নেতা প্রীতিময় ত্রিপুরা ও মন্দির পরিচালনা কমিটির সাধারন সম্পাদক বরন বিকাশ ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।

রথযাত্রার উদ্বোধন শেষে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব বলেন, রথযাত্রা সনাতন ধর্মালম্বীদের একটি অন্যতম ধর্মীয় উৎসব। এই উৎসবের মধ্য দিয়ে সনাতনী সমাজ আরো ঐক্যবদ্ধভাবে তাদের নিজ নিজ ধর্ম পালন করবে।

উদ্বোধনের পরপরই মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দির প্রাঙ্গন থেকে জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথটিকে ভক্তরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় টেনে নিয়ে পুরো শহর প্রদক্ষিন করে মন্দির প্রাঙ্গনে গিয়ে শেষ হয় এবং আগামী ১৪ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই উৎসব শেষ হবে জানিয়েছেন মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা।

এর আগে সকালের দিকে মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে আয়োজন করা হয় রথযাত্রার বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা। পুজা-অর্চনার মধ্য দিয়ে মাঙ্গলিক অনুষ্ঠানিকতার উদ্বোধন করেন মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।