মাটিরাঙ্গায় প্রাথমিকের নিয়োগবিধি সংশোধনের দাবীতে স্মারকলিপি

NewsDetails_01

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় প্রাথমিক নিয়োগবিধি সংশোধনের দাবিতে স্মারকলিপি দিয়েছে উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি।

‘প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন-গেজেটেড কর্মচারী নিয়োগ বিধিমালা-২০২১’ প্রনয়নকে প্রাথমিক শিক্ষাক্ষেত্রে মাইলফলক উল্লেখ করে এতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদোন্নতির বিধান যুক্ত না করায় তা সংশোধনের দাবি জানানো হয়েছে। স্মারকলিপিতে চলতি দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষকদের স্থায়ী পদোন্নতি প্রদানেরও দাবী জানানো হয়।

আজ বৃহস্পতিবার (১২ আগস্ট) সকালে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির নেতৃবৃন্দের উপস্থিতিতে মাটিরাঙ্গা উপজেলার শিক্ষা অফিসার মনিরুজ্জামান’র মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবরে প্রদত্ত স্মারকলিপিতে এসব দাবী জানিয়েছেন প্রধান শিক্ষকরা।

NewsDetails_03

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ২০১৪ সালের ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদেরকে দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদা প্রদান করলেও তা এখনও বাস্তবায়ন না হওয়ায় ১০ম গ্রেডসহ দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদার সুফল ভোগ করতে পারছেন না প্রধান শিক্ষকরা। আবার দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় প্রধান শিক্ষকরা তাদের বকেয়া টাইমস্কেলও পাচ্ছেন না বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

এতে আরো বলা হয়, ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর এক সংশোধনী গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে প্রধান শিক্ষকদের পদোন্নতি বন্ধ করা হয়। যা প্রধান শিক্ষকদের কাছে একটি ‘কালো আইন’ নামে পরিচিত। ফলে প্রধান শিক্ষক পদটি দীর্ঘ ২৭ বছর ধরে ‘ব্লক পোস্ট’ হিসেবে রয়েছে।

ইতিমধ্যে যে সকল সহকারি শিক্ষককে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্ব প্রদান করা হয়েছে তারা দীর্ঘদিন যাবত দক্ষতা ও আন্তরিকতার সহিত দায়িত্ব পালন করে আসছে। পদোন্নতি না হওয়ার বিষয়টি চরম বেদনাদায়ক ও মানবতা পরিপন্থী বলে উল্লেখ করা হয়।

স্মারকলিপি প্রদানকালে মাটিরাঙ্গা উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সভাপতি ও তপ্ত মাষ্টার পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহিন আক্তার, সাধারন সম্পাদক ও মাটিরাঙ্গা মডেল সপ্রাবি প্রধান শিক্ষক মো. আব্দুল মালেক, নতুনপাড়া সপ্রাবি প্রধান শিক্ষক কীর্তি ত্রিপুরা, বাইল্যাছড়ি মুসলিমপাড়া সপ্রাবি প্রধান শিক্ষক প্রীতি বালা ত্রিপুরা,পূর্ব ধলিয়া সপ্রাবি প্রধান শিক্ষক মালেকা সুলতানা,খেদাছড়া ডিপি পাড়া সপ্রাবি প্রধান শিক্ষক আমেনা মজুমদার,গোমতী সপ্রাবি প্রধান শিক্ষক নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন