মাটিরাঙ্গায় স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ক সেমিনার

মাটিরাঙ্গায় স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ক সেমিনার
মাটিরাঙ্গায় স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ক সেমিনার
খাগড়াছড়ির মাটিরাঙ্গায় স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ক সচেতনতামুলক সেমিনার মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হযেছে।রোববার বেলা সাড়ে ১০টার দিকে দিনব্যাপী সেমিনারের উদ্বোধন করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মো: জিল্লুর রহমান পিএসসি-জি। মাটিরাঙ্গা সেনা জোন এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে খাগড়াছড়ির সিভিল সার্জন ডা: নিশীত নন্দী মজুমদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: খায়রুল আলম ও মাটিরাঙ্গা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো: আবুল হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় মাটিরাঙ্গা সেনা জোনের আবাসিক মেডিকেল অফিসার ক্যাপ্টেন ডা: আশরাফ ইমাম ভুইয়া ও মাটিরাঙ্গা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ প্রশান্ত কুমার ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

রিসোর্স পার্সন হিসেবে সেমিনারে অংশগ্রহনকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ে পরামর্শ প্রদান করেন মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনী বিশেষজ্ঞ ডা: কামরুন নাহার।

স্তন ও জরায়ুুর ক্যান্সার নারীদের জন্য একটি ভয়াবহ ব্যাধি উল্লেখ করে ডা: নিশীত নন্দী মজুমদার বলেছেন, শুধুমাত্র সচেতনতার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা সম্ভব। অনুন্নত ও উন্নয়নশীল দেশের নারীরা স্বাস্থ্য সচেতন না বলে এ রোগের বিস্তার বেশি। তিনি নারীদের লজ্জা করে রোগ-ব্যাধিকে লুকিয়ে না রেখে চিকিৎসকের পরামর্শ গ্রহনের পরামর্শ দেন। দিনব্যাপী সেমিনারে মাটিরাঙ্গা ডিগ্রী কলেজের বিভিন্ন শিক্ষা বর্ষের কয়েকশ ছাত্রীসহ তাদের অভিভাবকগণ অংশগ্রহণ করেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।