মাতৃভাষায় পোষ্টার প্রকাশ করে নির্বাচনের মাঠে বান্দরবানের আদিবাসী প্রার্থীরা

মাতৃভাষায় পোষ্টার প্রকাশ বান্দরবানের আদিবাসী প্রার্থীদের
বান্দরবান পার্বত্য জেলায় বাঙালীর পাশাপাশি ১১টি আদিবাসী সম্প্রদায়ের বসবাস। আর বাংলা ভাষার পাশাপাশি ১১ সম্প্রদায়ের ১১টি ভাষা রয়েছে। উপজেলা নির্বাচনকে ঘিরে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ নির্বাচনে অংশ গ্রহন করলেও তারা নির্বাচনে প্রচারের জন্য স্ব স্ব ভাষায় পোষ্টার প্রকাশ করে ভোটের মাঠে ভোটারদের নজর কারার চেষ্টা করছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, থানচিতে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী থোয়াইহ্লামং মারমা ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ক্যহ্লাচিং মারমা ভাষায়, পুরুষ ভাইস চেয়ারম্যান জেএসএস মনোনিত ভাইস চেয়ারম্যান চসাথোয়াই ম্রো,মারমা ভাষায় পোষ্টার তৈরী করছেন।
থানচি উপজেলায় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী থোয়াইহ্লামং মারমা বলেন, মারমা সম্প্রদায় যাতে বুঝতে পারে সেই জন্য এই পোষ্টার করা হয়েছে।
রুমা উপজেলায় চেয়ারম্যান পদে উলাচিং , মারমা ভাষায়, অংথোয়াইচিং , মারমা, ম্রো ও বম ভাষায়। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে চিং সা থোয়াই মারমা ভাষায়, সিং সম লিয়েন, বম ও মারমা এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে নু ম্রো উ মারমা ভাষায় পোষ্টার করলেও শুধু বাংলা ভাষায় পোষ্টার করে আরতি ত্রিপুরা।
আলীকদমে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের জামাল উদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম। পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থী কফিল উদ্দিন বিএসসি, কাইনফপ ম্রো ভাষায় পোষ্টার তৈরী করেন। মোঃ সজিব কামাল,মহিলা ভাইস চেয়ারম্যান পদে রোকসানা আক্তার শিরিন, ব্যারী মার্মা, ইনুচা মার্মা। লামায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মোস্তফা জামাল, সেতারা বেগম ও মো. আলমগীর ভাইস জাহেদ উদ্দিন. দিদারুল হক চৌধুরী ও নুরুচ্ছফা ইসলাম লেবু। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্ধন্দিতায় মিল্কি রানী দাশ নির্বাচিত হন।
রুমা উপজেলার জেএসএস সমর্থিত চেয়ারম্যান প্রার্থী অংথোয়াইচিং বলেন, ভোটাররা যাতে সহজে বুঝতে পারে সেই জন্য ভিন্ন ভাষায় পোষ্টার তৈরী করা হয়েছে।
রোয়াংছড়ি উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে জেএসএস প্রার্থী ক্যবামং মারমা এবং আওয়ামী লীগের প্রার্থী চহাইমং মারমা, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আথুইমং মারমা ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী ক্রইংচিং প্রু মারমা নির্বাচিত হন।
বান্দরবান সদর উপজেলায় চেয়ারম্যান পদে সতন্ত্র আব্দুল কুদ্দুছ এবং আওয়ামীলীগ থেকে একেএম জাহাঙ্গীর। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বিধান লাল ও রাজু মং মার্মা, মহিলা ভাইস চেয়ারম্যান পদে সানজিদা আক্তার ও য়ই সা প্রু মার্মা নির্বাচন করছেন।
নির্বাচনী বিধি অনুসারে একজন প্রার্থী ১০ হাজার পোস্টার প্রকাশ করে প্রদর্শন করার বিধি থাকায় তারা বাংলা ভাষায় ৫ হাজার পোষ্টার প্রকাশ করলেও মারমা,ম্রো বা অন্য ভাষা মিলিয়ে ৫ হাজার পোষ্টার মোট ১০ হাজার পোষ্টার প্রকাশ করছেন।
জেলা নির্বাচন কর্মকর্তা রেজাউল করিম বলেন, বাংলা ভাষার বাইরে একজন প্রার্থী অন্য ভাষায় পোষ্টার প্রকাশ করতে পারেন কিনা এই বিষয়ে নির্বাচনী আইনে কোন বিধিবিধান নেই।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।