মানব সেবাই কাপ্তাই ব্লাড ব্যাংকের পথচলা

NewsDetails_01

রাঙামাটির কাপ্তাই এর চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতালের অপারেশন এর জন্য ভর্তি হন খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার বাবুছড়ার বাসিন্দা সোনাবী চাকমা (৫১)। অপারেশন পরবর্তী রক্তশূন্যতার ফলে তার বি পজেটিভ রক্তের প্রয়োজন হলে পরিচিতজনদের মাধ্যমে কাপ্তাই ব্লাড ব্যাংকের শরণাপন্ন হন। সাথে সাথে রক্ত দিতে চলে আসেন ওয়াগ্গা ইউনিয়ন এর ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ মাহবুব আলম। এর আগেও তিনি ব্লাড ব্যাংকের সদস্যদের আহ্বানে বেশ কয়েকবার রক্ত দিয়েছেন।

গত রবিবার চন্দ্রঘোনা জেনারেল হাসপাতালে ভর্তি হওয়া রাজস্থলী উপজেলার ঝান্ডি মইন পাড়ার রাসুক্তি তনচংগ্যার অপারেশন জনিত কারণে বিপজেটিভ রক্তের প্রয়োজন হলে এগিয়ে আসেন সংগঠনের সদস্য আরিফুল ইসলাম মুন্না। তিনি রোজা রেখে ঐ মহিলাকে রক্ত দেন।

এইভাবে বড়ইছড়ি এলাকার আমেনা খাতুন সহ কাপ্তাই, রাঙ্গুনিয়া, বিলাইছড়ি, রাজস্থলী, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি জেলার বিভিন্ন উপজেলা হতে, উপজেলা সদর হাসপাতাল, চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতাল, চন্দ্রঘোনা জেনারেল হাসপাতালসহ কাপ্তাইয়ের আশেপাশে চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীদের রক্তের দরকার হলে কাপ্তাই ব্লাড ব্যাংকের সদস্যরা এগিয়ে আসেন।

কথা হয় ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা এডমিন বাবলু বিশ্বাস অমিতের সাথে, তিনি জানান আজ হতে ৪ বছর আগে আবদুল আউয়াল রিপন, সুব্রত তালুকদার, মোঃ ইব্রাহীম এবং ইমরান হোসেন সহ তারা ব্লাড ব্যাংক প্রতিষ্ঠা করেন, বর্তমানে তাদের কমিটির সদস্য ২১ জন।

NewsDetails_03

ব্লাড ব্যাংকের এডমিন মোঃ ইব্রাহীম জানান, এই পর্যন্ত তারা একশতের উপরে মুমূর্ষু রোগীকে রক্ত প্রদান করেছেন। তাদের সদস্যরাও ছাড়া তাদের ডাকে অনেকে আসেন রক্ত দিতে।

এডমিন সুব্রত তালুকদার জানান, এমন অনেকে আছেন কেউ কেউ ৭ বারের উপরে রক্ত দিয়েছেন।

ব্লাড ব্যাংকের আহ্বানে রক্ত দিয়েছেন কাপ্তাই উপজেলা ছাত্রলীগের সভাপতি এম নুর উদ্দিন সুমন, রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শিমুল গুপ্ত, বেতার ও টিভি শিল্পি জ্যাকলিন তনচংগ্যা। তারা সকলে জানান, ব্লাড ব্যাংকের আহবানে মুমূর্ষু রোগীদের রক্ত দিতে পেরে আমরা গর্বিত, তাদের এই কার্যক্রম চলমান থাকবে বলে আশা প্রকাশ করেন তারা।

চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতালের পরিচালক ডাঃ প্রবীর খিয়াং জানান, তাদের হাসপাতালে সিজারিয়ানসহ অনেক জটিল রোগের রোগীর অপারেশন করা হয়, পরবর্তীতে তাদের রক্তের প্রয়োজন হয়। এই অবস্থায় আমরা দেখি কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের সদস্যরা রক্ত দিতে চলে আসেন, তাদের এই কাজ সত্যিই প্রশংসনীয়।

আত্ম মানবতার সেবায় কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের এই কার্যক্রমের প্রশংসা করেছেন রক্ত গ্রহীতা, তাদের আত্মীয় স্বজন এবং সাধারণ মানুষ। তাদের এই কার্যক্রম চলমান থাকুক বলে তারা অভিমত ব্যক্ত করেছেন।

আরও পড়ুন