মিয়ানমারের ছোড়া ২টি গোলা পড়লো বান্দরবানের অভ্যন্তরে

NewsDetails_01

মিয়ানমারের যুদ্ধবিমান থেকে ছোড়া ২টি গোলা এসে এবার বাংলাদেশের মাটিতে পড়েছে। শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম এলাকায় গোলা দুটি পড়ে, আর এতে স্থানীয়দের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বান্দরবানের পুলিশ সুপার (এসপি) তারিকুল ইসলাম তারিক ঘুমধুমে গোলা পড়ার সত্যতা নিশ্চিত করে বলেন, আইনশৃঙ্খলা বাহিনী এ বিষয়ে যথাযথ সতর্ক অবস্থায় আছে এবং জেলার সীমান্ত এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, জেলার নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের তুমব্রু সীমান্তের রেজু আমতলী বিজিবি বিওপির আওতাধীন সীমান্ত পিলার ৪০-৪১-এর মাঝামাঝি স্থানে শনিবার সকাল সাড়ে ৯টার দিকে মিয়ানমার সীমান্তের ওপারে সেনাবাহিনীর দুটি যুদ্ধবিমান এবং দুটি ফাইটিং হেলিকপ্টার টহল দেয়। সে সময় তাদের যুদ্ধবিমান থেকে ৮ থেকে ১০টি গোলা ছুড়ে এবং হেলিকপ্টার গানশিপ থেকেও ৩০- ৩৫টি রাউন্ড গুলি করে। এ সময় বাংলাদেশের অভ্যন্তরে গোলা ২টি পড়ে। তবে এতে কোনও হতাহতের খবর পাওয়া নাগেলেও এ ঘটনায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

NewsDetails_03

গত ২৮ আগষ্ট বিকেলে নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের ওপারে ওয়ালিদং ও কক্যদইঙ্গা পাহাড়ে বিমান এবং হেলিকপ্টারে বোমা-মর্টার শেল হামলার পর পর মিয়ানমারের পুরনো রাজধানী ¤্রাউক-উ টাউনশিপের লাক্কা গ্রামেও আরাকান আর্মি (এএ) ও দেশটির সেনাবাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষ হয়েছে। পৃথক বোমা হামলা ও গোলাগুলির ঘটনায় ওয়ালিদং পাহাড়ে ১০ জন (এএ) সদস্য ও ম্রাউক-উ টাউনশিপের লাক্কা গ্রামে ৩ জন গ্রামবাসী এবং ৩জন সেনাবাহিনীর সদস্য নিহত হয়েছে বলে বিভিন্ন মাধ্যমে জানা গেছে। ওয়ালিদং পাহাড়ে গুলিবিদ্ধ এএ সদস্যদের তাদের নিজস্ব ডাক্তার দ্বারা চিকিৎসা দেওয়া হয়। এর পর থেকে মূলত বাংলাদেশ সীমান্তে ২টি মর্টার শেল পড়ার কারনে সীমান্ত উত্তেজনা বাড়তে থাকে।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, আজ সকালে ফের দুটি গোলা এসে আমাদের অভ্যন্তরে পড়েছে, এতে দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ও স্থানীয়দের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

প্রসঙ্গত, এর আগে গত রবিবার (২৮ আগস্ট) বেলা ৩টার দিকে মিয়ানমার থেকে নিক্ষেপ করা দুটি মর্টার শেল অবিস্ফোরিত অবস্থায় ঘুমধুমের তমব্রু’র উত্তর মসজিদের কাছে পড়ে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও স্থানীয়দের মধ্যে ভীতি ছড়িয়ে পড়ে। পরে গত সোমবার ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনার তীব্র প্রতিবাদ জানায়।

আরও পড়ুন