মেয়র প্রার্থীদের আচরণ বিধি লঙ্ঘনের হিড়িক!

খাগড়াছড়ি পৌরসভা নির্বাচন

NewsDetails_01

আগামী বছরের ১৬ জানুয়ারী খাগড়াছড়ি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর পদের প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল।

আজ রোববার (২০ ডিসেম্বর)। এ দিন মেয়র পদে আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি ও আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী দলীয় নেতাকর্মীদের নিয়ে শো-ডাউন করে মনোনয়নপত্র দাখিল করেছেন। এ সময় জনদূর্ভোগ সৃষ্টি হয় জেলা নির্বাচন অফিস থেকে শুরু করে শাপলা চত্বর পর্যন্ত সড়ক ব্যবহারকারীদের। তবে এ বিষয়ে প্রশাসন কিংবা নির্বাচিত সংশ্লিষ্ট কোন কর্মকর্তাকে ব্যবস্থঅ নিতে দেখা যায়নি।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর পৌর নির্বাচনে আচরণ বিধির ১১ এর ১ এ মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো প্রকার মিছিল, মিটিং ও শো-ডাউন করা যাবে না উল্লেখ রয়েছে। তবে খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে অংশগ্রহণের জন্য যেসব মেয়র প্রার্থীরা মনোনয়ন সংগ্রহ করেছেন তাদের সবাই দলীয় নেতাকর্মী নিয়ে শো-ডাউন, মিছিল ও সমাবেশ করেছেন।

রোববার সকাল সাড়ে ১১ টায় মেয়র পদে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল দলীয় নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে নারায়ণখাইয়াস্থ জেলা নির্বাচন কার্যালয়ে আসেন। এ সময় মোটরসাইকেল, মাইক্রোবাস দিয়ে শো-ডাউন করতে দেখা যায়। তার কিছু পরে দুপুর ১২ টায় আওয়ামীলীগ সমর্থিত মেয়র প্রার্থী ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে আসেন।

NewsDetails_03

এ সময় আওয়ামীলীগের মেয়র প্রার্থীর সমর্থকদের শো-ডাউনে নারিকেল বাগানস্থ জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয় থেকে নির্বাচন কর্মকর্তার কার্যালয় পর্যন্ত সড়কে দীর্ঘ যানজটে জনদুর্ভোগের সৃষ্টি হয়। মনোনয়নপত্র দাখিল শেষে ফেরার সময়ও শো-ডাউন করতে করতে শাপলা চত্বরের দিকে আসতে দেখা যায় আওয়ামীলীগ সমর্থিত মেয়র প্রার্থী ও নেতাকর্মীদের।

দুপুর আড়াইটার দিকে খাগড়াছড়ি পৌরসভার বর্তমান মেয়র ও জেলা আওয়ামীলীগের প্রস্তাবিত কমিটির সদস্য স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করতে নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে যান। পৌরসভা কার্যালয় থেকে সমর্থকদের নিয়ে পায়ে হেঁটে শো-ডাউন করে নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে যান রফিকুল আলম ও তাঁর অনুসারীরা। বিকেল ৫ টার কিছু আগে জাতীয় পার্টির প্রার্থী ফিরোজ আহমেদ দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে মনোনয়নপত্র দাখিল করেন।

সুশাসনের জন্য নাগরিক-সুজন খাগড়াছড়ির সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন আহমেদ জানান, নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করতে কমিশন ও প্রশাসনের যেমন ভূমিকা রয়েছে তেমনি ভাবে প্রার্থীদেরও দায়িত্ব রয়েছে স্থিতিশীল পরিস্থিতি বজায় রাখা। আচরণবিধির বিষয়ে প্রার্থী ও সংশ্লিষ্টদের আরও নজরদারি রাখতে হবে।

রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা রাজু আহমেদ জানান, মনোনয়নপত্র দাখিল করতে এসে প্রার্থীরা আচরণ বিধি লঙ্ঘন করেছেন সে বিষয়ে শুনেছি। কিন্তু মনোনয়ন পত্র দাখিলের সময় রিটার্নিং অফিসারের কার্যালয়ে ৫ জনের অধিক কাউকে ঢুকতে দেয়া হয়নি।