রবিবার দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন

জাতীয় সংসদ ভবন
জাতীয় সংসদ ভবন
চলতি দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন রবিবার বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে। এর আগে বিকাল ৪টায় স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ অধিবেশনের মেয়াদ ও কার্যাবলী নির্ধারণ করা হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার সাংবিধানিক ক্ষমতাবলে গত ৫ সেপ্টেম্বর সংসদের এ অধিবেশন আহ্বান করেন।
সংবিধান অনুযায়ী এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে সংসদের পরবর্তী অধিবেশন বসতে হবে। এই অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে বলে সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, আসন্ন এই অধিবেশনের জন্য পুরনো ১১টিসহ মোট ১৫টি বিল সংসদে জমা পড়েছে।
নতুন চারটি বিল হচ্ছে- বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) বিল-২০১৬, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল-২০১৬, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল বিল-২০১৬ এবং বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিল-২০১৬। এছাড়া অধিবেশন চলাকালে নতুন কয়েকটি খসড়া আইন জমা হতে পারে বলে সংসদ সচিবালয়ের আইন শাখা থেকে জানানো হয়।গত ২৭ জুলাই সমাপ্ত সংসদের ১১তম অধিবেশনে চলতি অর্থবছরে বাজেট পাস হয়। গত ১ জুন ওই অধিবেশন শুরু হয়।

প্রথম দিনের কার্যক্রম:
প্রথম দিনের অধিবেশনে সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোক প্রস্তাব উত্থাপনের পর প্রশ্নোত্তর পর্ব অনু্ষ্ঠিত হবে। এ দিন সড়ক পরিবহন ও সেতু, রেলপথ, মহিলা ও শিশু এবং বস্ত্র ও পাঠ মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর রয়েছে। এছাড়া রাষ্ট্রপতি জারিকৃত জেলা পরিষদ এবং পার্বত্য চট্টগ্রাম ভূমি নিষ্পত্তি কমিশন অধ্যাদেশ উপস্থাপিত হবে। প্রথমদিনে দুটি বিল উঠবে সংসদে। বিল দুটি হলো বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিল ও বাস র‌্যাপিড ট্র্যানজিট (বিআরটি) বিল। সূত্র- বাংলা ট্রিবিউন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।