রাঙামাটিতে পরিবার পরিকল্পনা কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে কর্মশালা

রাঙামাটিতে পরিবার পরিকল্পনা কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে কর্মশালা
পরিবার পরিকল্পনা অধিদপ্তর ফিল্ড সার্ভিসেস ডেলিভারী প্রোগ্রামের আয়োজনে এবং জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে রাঙামাটিতে জেলা-উপজেলা পর্যায়ে পরিবার পরকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে সরকারী-বেসরকারী প্রতিনিধিদের সমন্বয়ে বুধবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্ধোধন করেন। রাঙামাটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক বেগম শাহান ওয়াজ এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে রাঙামাটি সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিনোদ শেখর চাকমা, রাঙামাটি জেনারেল হাসপাতালের সিনিয়র গাইনি কনসালটেন্ট ডাঃ হেনা বড়–য়া, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসনে রুবেল। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডেপুটি ম্যানেজার নাসির উদ্দিন।
কর্মশালার উদ্ভোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণে তৃণমূল পর্যায়ের অসচেতন ও অশিক্ষিত মানুষের মাঝে বেশি করে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠ পর্যায়ে পরিবার কল্যাণ কর্মীদের পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণে এবং মা ও শিশু স্বাস্থ্যের মান উন্নীত করণে গুরুত্ব সহকারে কাজ করতে হবে।
তিনি বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণে সবার আগে প্রয়োজন সচেতনতা। পরিকল্পিত পরিবার গঠনের জন্য পরিবার পরিকল্পনা পদ্ধতি সর্ম্পকে সম্যক ধারনা দেওয়া হলে তৃণমূল পর্যায়ের মানুষ অনেক সচেতন হবে। তিনি সকল ডাক্তারদের চিকিৎসা পত্রে পরিবার পরিকল্পনা পদ্ধতি সর্ম্পকে সচেতন বার্তাগুলো দেওয়ারও পরামর্শ দেন। কর্মশালায় জেলা-উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিকেল অফিসার ও স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।