রাঙামাটিতে পাহাড়ী ছাত্র পরিষদের মানববন্ধন

রাঙামাটিতে পাহাড়ী ছাত্র পরিষদের মানববন্ধন
রাঙামাটিতে পাহাড়ী ছাত্র পরিষদের মানববন্ধন
“আদিবাসীদের স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত কর, উচ্চ শিক্ষায় ৫% শিক্ষা কোটা এবং প্রয়োজনীয় শিক্ষা বৃত্তি বরাদ্দ কর”। শনিবার পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাঙামাটি জেলা শাখার উদ্যেগে ডিসি অফিস প্রাঙ্গনে সকালে শিক্ষা দিবস উপলক্ষে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। পাহাড়ী ছাত্র পরিষদ রাঙামাটি জেলা শাখার সহ-সভাপতি রিটন চাকমার সভাপতিত্বে মানবন্ধনে প্রধান অতিথি ছিলেন পাহাড়ী ছাত্র পরিষদ এর কেন্দ্রীয় সাধারন সম্পাদক জুয়েল চাকমা,পাহাড়ী ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার পলাশ চাকমা,সুমিত্র চাকমা।
মানববন্ধনে বক্তারা বলেন, আদিবাসীদের স্ব-স্ব মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হবে এবং উচ্চ শিক্ষায় ৫% শিক্ষা কোটা আদিবাসীদের জন্য বরাদ্দ করতে হবে। উচ্চ শিক্ষার জন্য পর্যাপ্ত শিক্ষা বৃত্তি প্রদান করা। সমগ্র দেশে ধনী গরিব নির্বিশেষে সকলের জন্য একই ধরনের শিক্ষা চালু করতে হবে।
বক্তারা আরো বলেন,বর্তমানে শিক্ষা ব্যবস্থা বিজ্ঞান ভিত্তিক ও প্রগতিশীল না হওয়ায় আজ জঙ্গিবাদ সৃষ্টি হচ্ছে, জঙ্গিবাদের মদদ দিচ্ছে। আজ শিক্ষাকে বেসরকারি করণ করে শিক্ষা বাণিজ্য করা হচ্ছে। শিক্ষার ব্যয় বেড়ে চলেছে, শিক্ষার্থীর বেতন, পরীক্ষার ফিস, বইপত্র, কাগজ-কলম সহ অন্যান্য উপকরণের দাম বেড়ে চলেছে। যার ফলে গরিব শিক্ষার্থীরা অর্থের অভাবে শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। এর ফলে শিক্ষার মধ্যে বৈষম্য তৈরি হচ্ছে।

আরও পড়ুন
Loading...