রাঙামাটিতে মৎস্য সপ্তাহে মৎস্য চাষীদের পুরস্কার প্রদান

NewsDetails_01

দেশে মাছের উৎপাদন বাড়াতে পাহাড়ি ঘোনায় ক্রিক পদ্ধতি মাছ চাষের ব্যাপকতা ছড়িয়ে দিতে মৎস্য বিভাগের প্রতি আহ্বান জানিয়েছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

তিনি বলেন, অতীতে ক্রিকের যে কার্যক্রম নেয়া হয়েছে তা সফলতার মুখ দেখেনি। আগামী দিনের প্রকল্পগুলো সঠিক বাস্তবায়ন করা গেলে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি পাবে বলে তিনি মন্তব্য করেন।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আজ সোমবার (২৫ জুলাই) সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এনেক্স হলরুমে আলোচনা সভা ও সফল মৎস্য চাষীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

NewsDetails_03

রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে আলোচনা পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, জেলা পরিষদ মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ আশরাফুল ইসলাম, সদস্য মোঃ আব্দুর রহিম, পাহাড়ী জলাশয়ে মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ ইয়াছিন, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, রাঙামাটি বিএফডিসির ব্যবস্থাপক নৌ কমান্ডার মোঃ তৌহিদুল ইসলামসহ মৎস্য গবেষণা কেন্দ্র, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন এবং মৎস্য দপ্তরের কর্মকর্তা কর্মচারী ও মৎস্য চাষীগণ উপস্থিত ছিলেন।

দীপংকর তালুকদার এমপি আরো বলেন, প্রজনন সময়ে কাপ্তাই হ্রদে মে-জুলাই তিন মাস মৎস্য শিকার বন্ধ থাকার সময় জেলেদের মাঝে সচেতনতা বাড়াতে হবে। যাতে করে মাছের বংশবৃদ্ধি হয় এবং জেলেরা বড় মাছ এবং বেশী করে মৎস্য আহরণ করতে পারে। আর সেই লক্ষে সরকার বন্ধ থাকা কালীন সময়ে জেলেদের খাদ্যশস্যও প্রদান করে থাকে। কিন্তু প্রায় শোনা যায়, বেশীর ভাগ জেলে আইন না মেনে অনেকে নদীতে জাল ফেলে মা মাছ ধ্বংস করছে, যা মোটেই কাম্য নয়। এতে করে জেলেদেরই বেশী ক্ষতি হচ্ছে। পরবর্তীতে নদী থেকে মাছ কম আহরণ হওয়ায় অর্থনৈতিক ভাবে তারাই দারিদ্রের শিকার হচ্ছে। তাই এশিয়ার বৃহত্তর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধকালীন সময়ে মাছ শিকার না করার আহবান জানান তিনি।

আলোচনা সভা শেষে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ইং উপলক্ষে ৩ জন সফল মৎস্য চাষীকে ক্রেস্ট প্রদান করা হয়।

এর আগে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত করেন। এসময় রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন