রাঙামাটিতে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভা

রাঙামাটিতে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৪ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩টায় রাঙামাটি শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জেলা আওয়ামী লীগের উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চিংকিউ রোয়াজার সভাপতিত্বে ও তথ্য ও গবেষণা সম্পাদক রফিকুল মাওলার সঞ্চালনায় সভায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী কামাল উদ্দিন, প্রচার সম্পাদক মমতাজ উদ্দিন, রাঙামাটি কাউখালি উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংশুই প্রু চৌধুরী, সাবেক পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় বুদ্ধিজীবীদের হত্যায় এদেশের যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা কোনোভাবেই পূরণ করা সম্ভব নয় উল্লেখ করে বক্তারা বলেন, আমরা লক্ষ্য করছি, মৌলবাদী প্রতিক্রিয়াশীল শক্তি, সাম্প্রদায়িক শক্তি এ বাংলার মাটিতে এখনো বিরাজমান। যখনই তারা সুযোগ পাচ্ছে, তখনই সাপের মতো দংশন করার চেষ্টা করছে। মুক্তিযুদ্ধের চেতনাকে বিনষ্ট করার চেষ্টা করছে। সুতরাং যতদিন না এ সাম্প্রদায়িক শক্তি, মৌলবাদী শক্তিকে বাংলাদেশ থেকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করা না যায় ততদিন আমাদের আরো সচেষ্ট থাকতে হবে, সজাগ থাকতে হবে।

বক্তারা আরো বলেন, “মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয় সন্নিকটে জেনে পাকিস্তানিদের নির্দেশে জামাতের আল-বদর বাহিনী যেভাবে বুদ্ধিজীবীদের হত্যা ও মুক্তিযুদ্ধের বিজয়কে রুখে দিতে বলেছিল। তাদের উত্তরসূরিরা আবার তেমনি বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতার নামে বাংলাদেশের মানুষের শিল্পবোধ, সাংস্কৃতিক ও জাতীয় ঐতিহ্যের বিরুদ্ধে অবস্থান নিয়ে গণপ্রতিরোধের মুখে তারা কিছুটা পিছিয়ে এসে আলোচনার কথা বললেও তারা তাদের অবস্থান থেকে একটুও সরে নাই।” এসব ‘অপশক্তির ষড়যন্ত্র’ প্রতিহত করতে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান নেতৃত্ববৃন্দরা।

সর্বশেষ নেতৃবৃন্দরা ১৯৭১ সালের এদিনে জাতির শ্রেষ্ঠ সন্তানদের হারিয়েছি জানিয়ে তাদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।