রাঙামাটিতে সোলার হোম সিস্টেম বিতরণ করলেন পার্বত্য মন্ত্রী

রাঙামাটির কাপ্তাই উপজেলা ওয়াগ্গা ইউনিয়নে বিদ্যুৎ সুবিধা বঞ্চিত উপকারভোগীদের মাঝে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়েছে। এদিন ১১৫ উপকারভোগী পরিবারের মাঝে এ সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন “পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ প্রকল্প” শীর্ষক প্রকল্পের আওতায় আজ বৃহস্পতিবার সোলার হোম সিস্টেম বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এম.পি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কমার চাকমা।
প্রধান অতিথির বক্তব্যে বীর বাহাদুর বলেন, যেসব দুর্গম ও প্রত্যন্ত পাহাড়ী অঞ্চলে গ্রীড লাইনের মাধ্যমে বিদ্যুত সুবিধা পৌঁছানো অসম্ভব সেই সব অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের কথা ভেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ ও স্থাপন করে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, প্রতি উপকারভোগীকে সম্পূর্ণ বিনামূল্যে সোলার প্যানেল সিস্টেম দেয়া হবে। শুধু তাই না সরঞ্জামগুলো স্থাপনের জন্য প্রত্যেক পরিবারকে নগদ অর্থ প্রদান ও সোলার প্যানেল ব্যবহারে সুবিধাভোগীদের প্রশিক্ষিত করে গড়ে তোলা হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল রোশায়দুল মাওলা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রশাসন ইফতেখার আহমেদ (যুগ্মসচিব), জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য বাস্তবায়ন মোহাম্ম হারুন অর রশীদ (উপসচিব), সদস্য পরিকল্পনা মোঃ জসীম উদ্দিন উপস্থিত ছিলেন।

একইদিন বেলা ১১টায় পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডেও অর্থায়নে নানিয়ারচর উপজলাধীন ঘিলাছড়ি ইউনিয়নের বাজার এলাকা হতে নিচ পাড়ার রাস্তার ভিত্তিপ্রস্তর স্থাপন, দুপুর ১২টায় নানিয়াররের বগাছড়ি ১ নং সাবক্ষ্যং ইউনিয়নর ইক্ষু বাগান পরিদর্শন, দুপুর ১ টায় নানিয়ারচর উপজেলার সাবক্ষ্যং ইউনিয়নের রিঝিবিল পাড়ায় ব্রীজ ও রাস্তা নির্মাণ শীর্ষক প্রকল্পর আওতায় আরসিসি গার্ডার ব্রীজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

আরও পড়ুন