রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা

NewsDetails_01

তথ্য প্রযু‌ক্তি, শিক্ষা, যোগা‌যোগ, ধর্ম ও অবকাঠামো উন্নয়নকে প্রাধান্য দি‌য়ে পর্যটন বান্ধব রাঙামা‌টি শহর গড়ে তুল‌তে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ২০২২-২৩ অর্থবছরে ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। আজ বৃহস্প‌তিবার পরিষদের এনেক্স সম্মেলন কক্ষে চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বাজেট ঘোষণা করেন।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের প্রস্তাবিত বাজেটে উন্নয়ন প্রকল্প ব্যয় ৬৮ কোটি এবং সংস্থাপন ব্যয় ১০ কোটি টাকা ধরা হয়েছে। এর মধ্যে নিজস্ব আয় ৩ কোটি এবং সরকারের থোক বরাদ্দ ৮০ কোটি টাকা।

NewsDetails_03

প্রস্তাবিত বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে শিক্ষা ও তথ্য প্রযু‌ক্তি খাতে ১১ কোটি ৫৬ লাখ টাকা। এরপর যোগাযোগ খাতে সা‌ড়ে ১১ কোটি ৫৬ লাখ টাকা; ধর্ম খাতে ৯ কোটি ১৬ লাখ; জলবায়ু পরিবর্তন রোধ খাতে দেড় কোটি টাকা; সমাজ কল্যান অার্থ সামা‌জিক প্রতিব‌ন্ধি ও নারী উন্নয়ন খাতে ৮ কো‌টি ১৬ লাখ; পূর্ত খাতে ৮ কোটি ১৬ লাখ; কৃষি ও মৎস্য ৬ কোটি ১২ লাখ; স্বাস্থ্য, জনস্বাস্থ্য ও পরিবারকল্যাণ ৮ কোটি ১৬ লাখ; প্রাণিসম্পদ ৬ কোটি ১২ লাখ; ত্রাণ ও পুনর্বাসন, ক্রীড়া ও সংস্কৃতি, পর্যটন, ভূমি ও হাটবাজার এবং বিবিধ খাতে ৬৮ লাখ টাকা করে ব্যয় ধরা হয়েছে।

বাজেট উপস্থাপনার সময় চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নিজস্ব প্রস্তাবিত বাজেট ছাড়াও পরিষদের কাছে হস্তান্তরিত সরকারি বিভাগ ও অধিদপ্তরের আলাদা উন্নয়ন বাজেট রয়েছে। এ ছাড়া জাতিসংঘের তিনটি সংস্থা জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সঙ্গে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি এবং খাদ্য নিরাপত্তা বিষয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

তি‌নি বলেন, বর্তমানে আমাদের দেশে মোট জনসংখ্যার ২৪ % জন‌গোষ্ঠী দ‌রিদ্রসীমার নিচে বাস করছে। ধারাবা‌হিক উন্নয়নের মাধ্যমে ২০৪১ সা‌লের ম‌ধ্যে দা‌রিদ্রমুক্ত, উন্নত সমৃদ্ধশালী জেলার কাতা‌রে সা‌মিল হওয়া আমাদের চুড়ান্ত লক্ষ্য। জেলা প‌রিষদের বর্তমান প‌রিষদ সে ল‌ক্ষ্যে কাজ ক‌রে যা‌চ্ছে।

আরও পড়ুন