রাঙামা‌টিতে দিনব্যাপী বিজ্ঞান‌ মেলা শুরু

বিজ্ঞানের প্রতি নতুন প্রজন্মকে অনুরাগী করতে রাঙামা‌টিতে শুরু হয়েছে দিনব্যাপী বিজ্ঞান মেলা। এতে তুলে ধরা হয়েছে খুদে বিজ্ঞানীদের নানা আবিষ্কার। যা দেখে অনুপ্রাণিত হচ্ছে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা । আয়োজকরা বলছেন, বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার প্রজন্মের মাঝে ছড়িয়ে সমৃদ্ধ দেশ গড়ার লক্ষে এ আয়োজন।

ক্ষুদে বিজ্ঞানীরা তাদের নতুন নতুন আবিষ্কার তুলে ধরেন মেলায় আসা দর্শনার্থীদের মাঝে। কো‌ভিড ১৯ ও স্বাস্থ্য সুরক্ষার প্র‌তিপা‌দ্যে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে আজ মঙ্গলবার (২৪ নভেম্বর) সকা‌লে উদ্বোধন করা হয় দিনব্যাপী বিজ্ঞান মেলা। সদর উপ‌জেলা প‌রিষদ চেয়ারম্যান শহীদুজ্জামান মহসীন রোমান মেলার উদ্বোধন করেন।

চেয়ারম্যান শহীদুজ্জামান মহসীন রোমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞানমনস্ক জাতি গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে ও সাধারণ মানুষের কল্যাণে কাজে লাগানো হচ্ছে। তিনি বলেন, আধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে বিজ্ঞান গবেষণার প্রসার ও প্রচারে কাজ করছে সরকার।

‌তি‌নি আরো ব‌লেন, বিজ্ঞান ও আইসিটি ভিত্তিক কিছু প্রশ্ন রয়েছে। এই প্রশ্নগুলোর উত্তর দিবে ছাত্ররা। এর মাধ্যমে তাদের মধ্যে ক্রিয়েটিভটি গ্রো করবে। তারা এখানে বিভিন্ন প্রোজেক্ট দেখাচ্ছে তা দেখে বুঝ যাবে তারা কতোটুকু বিজ্ঞান চর্চা করে।

মেলায় আসা শিক্ষার্থীরা জানায়, ‘বিজ্ঞান মেলা উপলক্ষে আমরা ছোট ছোট প্রয়োজনীয় প্রকল্প ও প্রকল্পের মডেল নিয়ে এখানে এসেছি। নিজেদের মডেলের পাশাপাশি অন্য শিক্ষার্থীদের মডেল দেখে আমরা অনুপ্রাণিত হচ্ছি।’ শিক্ষার্থীরা তাদের নিজ নিজ স্টলে উদ্ভাবিত যন্ত্র বা প্রযুক্তির কর্মপদ্ধতি সম্পর্কে দর্শনার্থীদের ধারণা দেয়।

উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ফা‌তেমা তুজ জোহরা উপমা বলেন, প্রতি বছরের মত এবছরও শিক্ষার্থীদের উৎসাহিত করতে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়ে‌ছে। ত‌বে, কো‌ভিড ১৯ প‌রি‌স্থি‌তির কার‌নে এবার উর্ধতন কর্তৃপ‌ক্ষের নি‌র্দেশনা মোতা‌বেক স্বাস্থ্য বি‌ধি মে‌নে দিনব্যাপী মেলার আয়োজন করা হ‌চ্ছে।

তিনি আরো বলেন, ‌মেলায় বিজ্ঞানের প্রতি তরুণ প্রজন্মের স্বতস্ফূর্ত অংশগ্রহণই দেশকে উন্নতির দিকে নিয়ে যাবে।

উ‌দ্বোধনী অনুষ্ঠা‌নে উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ফা‌তেমা তুজ জোহরা উপমা’র সভাপ‌তি‌ত্বে সহকারী ক‌মিশনার (ভু‌মি) ফা‌তিমা সুলতানা, উপ‌জেলা ভাইস চেয়ারম্যান নাস‌রিন ইসলাম, দু‌র্গেশ্বর চাকমা, সদর ও‌সি (তদন্ত) নুরুল হক ক‌লেজ প্র‌তি‌নি‌ধি, বিদ্যাল‌য়ের প্রধানগণ ও শিক্ষার্থীরা উপ‌স্থিত ছি‌লেন।

‌দিনব্যাপী এ মেলা আজ বিকালে শেষ হ‌বে। সদর উপজেলা প্রশাসনের আয়োজনে মেলায় মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২১টি স্টল রয়েছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।