রাঙ্গামাটিতে ৭৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

রাঙ্গামাটি সিভিল সার্জন দপ্তরের উদ্যোগে সাংবাদিক কর্মশালা
সারা দেশের সঙ্গে আগামী ১৯ জানুয়ারী পাহাড়ী জেলা রাঙ্গামাটিতে ৭৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে রাঙ্গামাটি স্বাস্থ্য বিভাগ। ইতিমধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ব্যাপারে প্রস্তুতি নিয়ে রেখেছে তারা। কর্মসূচি সফল করতে বুধবার (১৬ জানুয়ারী) সিভিল সার্জন দপ্তরের উদ্যোগে সাংবাদিক কর্মশালার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার।
কর্মশালায় জানানো হয়, রাঙ্গামাটিতে এবার ৫-৫৯ মাস বয়সী সব শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬-১১ মাস বয়সী ৯ হাজার ৬৪ শিশুকে এক লাখ আইইউ ক্ষমতাসম্পন্ন নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী ৬৯ হাজার ৭৪১ শিশুকে দ–ই লাখ লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
সিভিল সার্জন শহীদ তালুকদার বলেন, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টিশক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে। বিভিন্ন রোগের প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানাসহ চোখের অন্যান্য রোগ, শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্তশূন্যতা এবং শিশু মৃৃত্যুরও কারণ হতে পারে।
সাংবাদিক কর্মশালায় বক্তব্য রাখেন, দৈনিক গিরিদর্পন সম্পাদক একে এম মকছুদ আহমেদ, ডেপুটি সিভিল সার্জন নীহার রঞ্জন তালুকদার, রিপোটার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, ডাঃ মাকসুদুর রহমান।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।